বিয়ে বাড়ির ক্লাসিক চিকেন রোস্ট - টমেটো সস/টেস্টিং সল্ট ছাড়া বাবুর্চির দেয়া রেসিপিতে তৈরী

বিয়ে বাড়ির মোস্ট ওয়ান্টেড আইটেম হলো মুরগির রোস্ট। কিন্তু মজার বিষয় হলো, মুরগির রোস্ট বিয়ে বাড়িতে পরিবেশন করা হয় একটা ফাঁকিবাজি রেসিপি হিসেবে। অনেক মানুষের জন্য খুব সহজে রান্না করা যায় বলেই বলছি এটা একটা ফাঁকিবাজি রেসিপি। এই চিকেন রোস্ট রান্না করতে কিন্তু তেমন কোনো ঝামেলাই নেই! আমার তো মনে হয়, বিয়ে বাড়ির মুরগির রোস্ট রান্না করা সাধারণ মুরগির মাংস রান্না করা থেকেও অনেক সহজ। এখনকার অনেক বাবুর্চি আবার সেইটুকু খাটনিও করতে চায় না। এক গাদা টেস্টিং সল্ট আর টমেটো কেচপ/সস দিয়ে কিছু একটা দাঁড় করিয়ে ফেলে। আমি এখন আপনাদেরকে রোস্টটা রান্না করে দেখাচছি আমার বাবুর্চির দেয়া ক্লাসিক রেসিপিতে। যেখানে কোনো টেস্টিং সল্ট বা টমেটোর সস নেই।

তৈরী করতে লাগছে -
▶ ২ টি ৭০০/৮০০ গ্রাম ওজনের মুরগির মাংস (পরিস্কার করার পরের ওজন)
▶ টক দৈ ১ কাপ
▶ পেঁয়াজ কুচি ২ কাপ
▶ শুকনো মরিচের গুঁড়ি ১ চা চামুচ
▶ লবণ ১ চা চামুচ
▶ ঘি ০.২৫ কাপ
▶ তেঁতুলের মাড় ১ টেবিল চামুচ
▶ কাঠবাদাম বাটা ২ টেবিল চামুচ
▶ দুধ ১ কাপ
▶ তেজ পাতা ৩ টি
▶ দারুচিনি ১২-১৫ সেঃমিঃ
▶ বড় এলাচ ৩ টি
▶ ছোটো এলাচ ৩/৪ টি
▶ ৬/৭ টি লবঙ্গ
▶ রসুন বাটা ১ টেবিল চামুচ
▶ আদা বাটা ১ টেবিল চামুচ
▶ কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামুচ
▶ চিনি ২ চা চামুচ
▶ আলু বোখারা ৫/৬ টি
▶ ৪/৫ টি কাঁচা মরিচ
▶ ০.২৫ কাপ গুঁড়ো দুধ

➡ আমি পুরো রান্নাটা করেছি ঘি দিয়ে, তাই ঘ্রাণ বাড়ানোর জন্য আলাদা করে জয়ফল/জয়ত্রী ব্যবহার করি নাই। দুধ আর ঘি দিয়ে রান্না করার জন্য অনেক বেশী ফ্লেভার আসে। আপনারা যদি সাধারণ রান্নার তেল দিয়ে রোস্টটা তৈরী করেন, তাহলে তেমন ফ্লেভার আসবে না। তাই যদি চান, আমি যখন গুঁড়ো দুধ দিলাম, তার ঠিক আগে সামান্য একটু জয়ত্রী দিতে পারেন। এই রোস্টে জয়ফলের দরকার নাই।

➡ বিভিন্ন গ্রুপের আলোচনায় একটা জিনিস আমি খেয়াল করি, অনেকের ধারণা বিরিয়ানি, কাবাব, রোস্টের যে মসলার প্যাকেট বাজারে পাওয়া যায় সেগুলি ব্যবহার না করলে ঐ রেসিপিগুলি রান্না করা যায় না বা সঠিক স্বাদ আসে না। ধারণাটি একদম ভুল। বিরিয়ানি, কাবাব, রোস্টের মসলা বলে আলাদা কোনো মসলা হয়না। এই নামে যে প্যাকেটগুলি পাওয়া যায়, সেগুলি সাধারণ মসলারই মিশ্রণ। নতুনদের বোঝার সুবিধার জন্য কোম্পানিগুলি সঠিক মাত্রায় মিশিয়ে প্যাকেট করে বিক্রি করে। এগুলির মধ্যে কম বেশী সেই মসলাগুলিই আছে যেগুলি আমরা রান্নায় নিত্যদিন ব্যবহার করছি।

➡ তেঁতুলের মাড় তৈরী শিখতে এই ভিডিওটি দেখুন