পাউরুটির বাটিতে ক্রিম অফ মাশরুম স্যুপ চিংড়ি মাছ দিয়ে - Cream of Mushroom Soup on Bread Bowl

পশ্চিমের ভীষণ জনপ্রিয় একটি স্যুপ হলো ক্রিম অফ মাশরুম। এই স্যুপের জন্ম কোথায় তা সঠিকভাবে জানা না গেলেও বলা হয়ে থাকে ১৩০০ শতাব্ধিতে মোঘল সম্রাট কুবলাই খান (忽必烈) এর বাবুর্চি হুনও তার রেসিপির বইয়ের মধ্যে বিভিন্ন ক্রিম স্যুপের রেসিপি সংগ্রহ করে লিখে রেখেছিলেন। তবে এখন মধ্যপ্রাচ্য তথা আরব থেকে শুরু করে পশ্চিমে এই স্যুপটির ভীষণ কদর রয়েছে।

বিদেশে এখন স্যুপের ক্যান কিনে এনে তৈরী করে ফেলা হলেও ইতিহাস ঘাঁটলে দেখা যায় শত বছর আগেও অনেক ধরণের প্রক্রিয়ার মধ্য দিয়ে তৈরী হতো এই ক্রিম অফ মাশরুম স্যুপ। তার মধ্যে একটি হলো পাউরুটির বাটিতে পরিবেশন করা, যেটা আমরা আমাদের এই রেসিপিতে করেছি। পাউরুটি দিয়ে বন তৈরী হবে, আর সেটাকে বাটির আকার দিয়ে পরিবেশন করা হবে ট্রেডিশনাল এই ক্রিম অফ মাশরুম স্যুপ। স্যুপটিতে অনেক পুষ্টি সমৃদ্ধ উপাদান ব্যবহার করায় অনেক ক্যালরি থাকে, তার সাথে বাড়তি ক্যালরি যোগ করতেই এই পাউরুটির বাটি বা Bread Bowl. যদি ব্রেড বোল এর অংশটা বাদ দি, তাহলে স্যুপটি তৈরী করতে কিন্তু তেমন কোনো ঝামেলাই নেই। তবে ইউরোপে যেভাবেই তৈরী করা হোক, আমরা আপনাদের স্যুপটি হাতের কাছে সবসময় পাওয়া যায় এরকম সব উপকরণ দিয়ে তৈরী করে দেখাচ্ছি। স্যুপটিতে এত বেশী প্রোটিন ও ভিটামিন আছে যে সত্যি কথা বলতে এই স্যুপটির সাথে অন্য কিছু খাওয়ার দরকারই হয় না।

পাউরুটির জন্য ময়দার ময়ান তৈরী করতে লাগছে
▶ ইন্সট্যান্ট ইস্ট ১ টেবিল চামুচ
▶ চিনি ১ টেবিল চামুচ
▶ পানি ০.৫ কাপ
▶ লবণ ২ চা চামুচ
▶ ময়দা ৩ কাপ
▶ তেল ১ টেবিল চামুচ

➡ ময়ান তৈরী করার পুরো প্রক্রিয়াটি আমার পর্দা বিরিয়ানির রেসিপির ভিডিওতে দেখানো হয়েছে। আপনারা এই লিঙ্কে গিয়ে দেখতে পারেন