ফেটে যাওয়া দুধ দিয়ে ছানার সন্দেশ - ভেজাল মুক্ত অথেন্টিক রেসিপিটি তৈরী করেছি মাত্র ১ ঘন্টায়

কম বেশী আমাদের সবার ঘরেই দুধ খাওয়া হয়। কিন্তু এবার চিন্তা করেন, যখন দুধ খাওয়ার জন্য গরম করতে গিয়ে দেখি ফেটে গিয়েছে, কেমন লাগে!! আপনাদের মতো আমারও ভীষণ খারাপ লাগে। আর তাই ফেটে যাওয়া দুধ এর পর থেকে ফেলে না দিয়ে কিভাবে ক্যামিকেল মুক্ত একদম অথেন্টিক সন্দেশ তৈরী করতে পারবেন এখন সেটার রেসিপি নিয়ে আসলাম। আর এই ভেজাল মুক্ত, ক্যামিকেল মুক্ত অথেন্টিক রেসিপিটি তৈরী করেছি মাত্র ১ ঘন্টায়!! শুধু তাই না, সন্দেশগুলি তৈরী করে ফ্রিজেও রেখে খেতে পারবেন কয়েক সপ্তাহ জুড়ে। আর যেহেতু এখানে কোনো রকমের ক্যামিকেল, ফুড কালার ব্যবহার করিনি, সেহেতু সন্দেশগুলি ভীষণ স্বাস্থ্য সম্মত। আশাকরি রেসিপিটি সবার অনেক পছন্দ হবে।

তৈরী করতে লাগছে -
▶ তরল দুধ ২ লিটার
▶ চিনি ১ কাপ
▶ লেবুর রস ৩ টেবিল চামুচ
▶ গুঁড়ো দুধ ৩ টেবিল চামুচ

✔ আমি সাধারণ তরল দুধ (যেটাকে ফুল ক্রিম দুধ বলে) দিয়ে করেছি, আপনারা সমান পরিমাণ গুঁড়ো দুধ গুলে নিয়েও সন্দেশ তৈরী করতে পারেন।

✔ গুঁড়ো দুধ দিয়ে করলে, কতটুকু পানিতে কতটুকু দুধ গুলতে হবে, সেটা প্যাকেট বা কৌটার গায়ে লেখা থাকে।

✔ আমার কাছে যেহেতু ফাটা দুধ ছিলোনা, তাই আমি দুধ ফাটিয়ে রেসিপিটি করলাম। আপনাদের কাছে ফাটা দুধ থাকলে আমি দুধ ফাটানোর পরে যা যা করেছি, সব করতে হবে।

তৈরী করার অভিজ্ঞতা আমাদের ফেসবুক রান্নার গ্রুপ https://fb.com/groups/rumanaranna -এ শেয়ার করতে ভুলবেন না। আর এই রেসিপিটির ব্লগ পোস্ট আছে https://rumana.net/3539 ঠিকানায়।

আমার বিভিন্ন ভিডিওর প্লে লিস্ট
⏩ বাংলাদেশী ভর্তা রেসিপি