খড়ির চুলায় খাসির মাংসের কালা ভুনার সহজ রেসিপি

আমাদের দর্শকদের প্রশ্ন ছিলো যে গরুর মাংসের কালা ভুনা রেসিপিটি ফলো করে একই প্রসেসে খাসির মাংস দিয়ে কালা ভুনা রান্না করা যাবে কি-না। আমরা সবসময়ই বলেছি যে বিষয়টি আমাদের জানা নেই। কারণ খাসির মাংস দিয়ে কালা ভুনা কাউকে কখনো করতে শুনিনি আমরা। কিন্তু এতো বেশী রিকোয়েস্ট আসা শুরু করলো যে আমরা নিজেরাই এক্সপেরিমেন্ট করতে নেমে গেলাম। গরুর প্রসেসে খাসির মাংস দিয়ে কালা ভুনা করতে গেলে দেখলাম মাংসগুলি শক্ত হয়ে যায়, বিশেষ করে চর্বি যুক্ত জায়গাগুলি। দুইবার ব্যার্থ হবার পরে এই প্রসেসটা আমরা এক্সপেরিমেন্ট করে বের করতে সফল হয়েছি তৃতীয় বার আর তারপর আপনাদের তৈরী করে দেখাচ্ছি।

এই প্রসেসটি কিন্তু গরুর মাংস থেকে অনেক সহজ এবং তৈরী করতে অনেক কম সময় লাগে। আমাদের সম্পুর্ণ রান্না হতে সময় লেগেছে প্রায় ৪৫-৫০ মিনিট।

তৈরী করতে লাগছে -
- খাসির মাংস ২ কেজি
- সরিষার তেল ২ কাপ
- পেঁয়াজ কুচি ২ কাপ
- জয়ফল ১টি
- আনুমানিক ১ গ্রাম জয়ত্রী
- আদা বাটা ২ টেবিল চামুচ
- রসুন বাটা ২ টেবিল চামুচ
- শুকনো মরিচের গুঁড়ি ২ টেবিল চামুচ
- হলুদের গুঁড়ি ১ চা চামুচ
- দারুচিনি আনুমানিক ১৫ সেঃমিঃ
- ছোটো এলাচ ৭/৮ টি
- বড় এলাচ ৪ টি
- ৩টি স্টার মসলা
- ১০/১২টি লং
- তেজপাতা ২ টি
- লবণ ১ টেবিল চামুচ
- গরম মসলার গুঁড়ি ১ টেবিল চামুচ
- টেলে নেয়া জিরা গুঁড়ি ০.৫ চা চামুচ
- রাঁধুনী মসলার গুঁড়ি:
মাংস মেরিনেট করতে ১ চা চামুচ
রান্না শেষে ১ চা চামুচ

রাঁধুনী মসলা মানে কিন্তু স্কয়ার কোম্পানীর রাধুনী ব্র্যান্ডের মসলা না, এটা একটা আলাদা মসলা। মসলাগুলি সম্পর্কে বিস্তারিত জানার জন্য আমার https://youtu.be/uTHLBVggdVs ভিডিওটি দেখতে পারেন। আর গরম মসলার গুঁড়ি বাসায় তৈরী করতে এই ভিডিওটি ফলো করতে পারেন: https://youtu.be/JerGm5Dg9kA

গরুর মাংস দিয়ে ট্রেডিশনাল কালা ভুনা রেসিপি: https://youtu.be/fPHxBQzaAzI
ভুঁড়ি দিয়ে কালা ভুনা রেসিপি: https://youtu.be/241qnUfu58o

তৈরী করার অভিজ্ঞতা আমাদের ফেসবুক পেজ https://fb.com/rumanaranna -এ শেয়ার করতে ভুলবেন না। আর এই রেসিপিটির ব্লগ পোস্ট আছে https://rumana.net/2725 ঠিকানায়।

#BanglaRecipe #বাংলারেসিপি