কাটা মসলায় মুরগির মাংসের হেলদি এবং ঝটপট রেসিপি

গতানুগতিক রান্না খেতে খেতে আমি যদি হাঁপিয়ে যাই, তাহলে অবশ্যই আপনারাও হাঁপিয়ে ওঠেন। আর তাই কাটা বা গোটা মসলা দিয়ে ঝটপট মুরগির মাংস রান্না করার একটা রেসিপি নিয়ে আসলাম। রান্নাটি করতে যেমন সোজা, খেতেও সেরকম টেস্টি।

তৈরী করতে লাগছে -
- মুরগির মাংস ৫০০ গ্রাম
- বাটার মিল্ক/টক দৈ ১ কাপ
- পিঁয়াজ কুচি ১ কাপ
- রসুন কুচি ০.২৫ কাপ
- আদা কুচি ০.২৫ কাপ
- বড় এলাচ ২ টি
- ছোটো এলাচ ৩/৪ টি
- লং ৪/৫ টি
- দারুচিনি ২ টুকরো
- তেজপাতা ২ টি

বাটার ক্রিম তৈরীর রেসিপি দেখা যাবে এই ভিডিওতে: https://youtu.be/jyS1F7pURho

যাদের মাইক্রোওয়েভ ওভেন নেই, তারা এই একই প্রসেসে সব কাজ করে চুলায় রান্না করে নেবেন। তবে চুলায় করলে একটু পানি দিতে হতে পারে।

অনেকেই চিন্তা করেন মাইক্রোওয়েভ ওভেন স্বাস্থ্যের জন্য নিরাপদ কি না। এ বিষয় পরিস্কার ধারণা পেতে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশনের এই লেখাটি পড়তে পারেন: https://goo.gl/dyjDAC

আমি মাইক্রোওয়েভ করেছি, বেকিং/গ্রিল/কনভেকশন না। আমার মাইক্রোওয়েভ ওভেনটা ৯০০ ওয়াটের এবং রান্না করেছি ফুল পাওয়ারে। আমি যে সময়টা উল্লেখ করেছি সেটা ৮০০-১০০০ ওয়াটের ওভেনের জন্য। আপনার ওভেন যদি ৭৫০ ওয়াটের নীচে হয়, তাহলে খাবার রান্নার চেষ্টা না করার পরামর্শ দেয়া যাচ্ছে। আপনি যদি নতুন ওভেন কিনতে চান, তাহলে মাইক্রোওয়েভ এর সাথে কনভেকশন (বেকিং) আছে এরকম ওভেন কিনবেন, তাহলে সবকিছুই রান্না করতে পারবেন। তবে মাইক্রোওয়েভের পাওয়ার অবশ্যই ৯০০-১০০০ ওয়াটের মধ্যে কেনার চেষ্টা করবেন।

তৈরী করার অভিজ্ঞতা আমাদের ফেসবুক পেজ https://fb.com/rumanaranna -এ শেয়ার করতে ভুলবেন না। আর এই রেসিপিটির ব্লগ পোস্ট আছে https://rumana.net/2553 ঠিকানায়।

Music by Peyruis https://soundcloud.com/peyruis