মাইক্রওয়েভে ওভেনে মুরগির মাংসের ভুনা

মুরগির মাংস রান্না করার যে কত রকমের পদ্ধতি আছে তার সঠিক তালিকা হয়তো কারও কাছে নেই। আবার নিত্য নতুন রান্নার পদ্ধতিও উদ্ভাবন করছি আমরা, তাই এই তালিকা সংগ্রহ করাও সহজ না! তবে এখন আমি খুব সহজ পদ্ধতিতে মাত্র ২০-৩০ মিনিটে তৈরী করে দেখাচ্ছি মাইক্রওয়েভ ওভেনে চিকেন ভুনা।

তৈরী করতে লাগছে -
- মুরগির মাংস ১ কেজি
- পিয়াঁজ বাটা ১ কাপ
- আদা বাটা ১ টেবিল চামুচ
- রসুন বাটা ১ টেবিল চামুচ
- লবণ ২ চা চামুচ
- শুকনো মরিচের গুঁড়ি ২ টেবিল চামুচ
- চিমটি পরিমাণ হলুদের গুঁড়ি
- ধনে গুঁড়ি ১ টেবিল চামুচ
- জিরা গুঁড়ি ১ চা চামুচ
- রান্নার তেল ০.২৫ কাপ

অনেকেই চিন্তা করেন মাইক্রোওয়েভ ওভেন স্বাস্থ্যের জন্য নিরাপদ কি না। এ বিষয় পরিস্কার ধারণা পেতে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশনের এই লেখাটি পড়তে পারেন: https://goo.gl/dyjDAC

আমি মাইক্রোওয়েভ করেছি, বেকিং/গ্রিল/কনভেকশন না। আমার মাইক্রোওয়েভ ওভেনটা ৯০০ ওয়াটের এবং রান্না করেছি ফুল পাওয়ারে। আমি যে সময়টা উল্লেখ করেছি সেটা ৮০০-১০০০ ওয়াটের ওভেনের জন্য। আপনার ওভেন যদি ৭৫০ ওয়াটের নীচে হয়, তাহলে খাবার রান্নার চেষ্টা না করার পরামর্শ দেয়া যাচ্ছে। আপনি যদি নতুন ওভেন কিনতে চান, তাহলে মাইক্রোওয়েভ এর সাথে কনভেকশন (বেকিং) আছে এরকম ওভেন কিনবেন, তাহলে সবকিছুই রান্না করতে পারবেন। তবে মাইক্রোওয়েভের পাওয়ার অবশ্যই ৯০০-১০০০ ওয়াটের মধ্যে কেনার চেষ্টা করবেন।

তৈরী করার অভিজ্ঞতা আমাদের ফেসবুক পেজ https://fb.com/rumanaranna -এ শেয়ার করতে ভুলবেন না। আর এই রেসিপিটির ব্লগ পোস্ট আছে https://rumana.net/2481 ঠিকানায়।

Sunset Beach by Dizaro https://soundcloud.com/dizarofr
Visit http://dizaro.bandcamp.com