Panchphoron - পাঁচফোড়ন | পহেলা বৈশাখ ১৪৩১ পর্ব | 14 April 2024 | Mir Sabbir | Sarika | Jamil Hossain

Program name: Panchphoron (Pachforon, Paanch Phoron) পাঁচফোড়ন (পাঁচ ফোড়ন)
পহেলা বৈশাখ উপলক্ষে নির্মিত বিশেষ পর্ব (Pohela Boishakh Special episode)

Special Thanks: Hanif Sanket
Director: Sanjida Hanif - সানজিদা হানিফ
Will be air on: ATN Bangla
On-air Date: 14 April 2024 (10:30 PM).
Production: Fagun Audio Vision

ফাগুন অডিও ভিশন নির্মিত
বিশেষ বৈশাখী পাঁচফোড়ন

দেশের প্রথম প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন প্রতিবারের মত এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করেছে বৈশাখের বিশেষ পাঁচফোড়ন। পাঁচফোড়ন একটি ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। গত প্রায় দুই যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায়। তারই ধারাবাহিকতায় এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করা হয়েছে বৈশাখের বিশেষ এই পাঁচফোড়ন।

নতুন বছরের প্রথম দিনকে ঘিরে নানা ধরণের আয়োজন ছুঁয়ে যায় সকল বাঙালিকেই। বিশেষত বৈশাখী মেলার আয়োজন বাঙালির সর্বস্তরের জনজীবনকে রাঙায় নানানভাবে। আমাদের বৈশাখী মেলায় পাওয়া যায় কারুপণ্য, কৃষিজাত দ্রব্য, লোকশিল্প জাত জিনিস, বাদ্যযন্ত্র, কুটিরশিল্পসামগ্রী, খেলনা, নারীদের সজ্জাসামগ্রী, চিড়া, মুড়ি, খই, বাতাসা, চিনির সাজসহ নানা কিছু। মেলায় যারা এসব সরবরাহ করেন তাদের মধ্য থেকে কজনের গল্প নিয়েই গড়ে উঠেছে এবারের পাঁচফোড়ন এর গল্প। তাদের বিভিন্ন কর্মকাণ্ডের ফাঁকে ফাঁকেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের উপর চমৎকার সব রিপোটিং।

পাঁচফোড়নের প্রতিটি পর্বেই উপস্থাপনার ঢং ভিন্নরকম যেখানে নির্দিষ্ট কোন উপস্থাপক থাকে না। দেশের বিভিন্ন তারকা শিল্পীরা বিভিন্ন আঙ্গিকে বিষয় ভিত্তিক এই অনুষ্ঠানের উপস্থাপনা করে থাকেন। এবারের পাঁচফোড়নে বৈশাখী মেলার বিভিন্ন পণ্য-সামগ্রীর যোগানদাতা স্বামী-স্ত্রী’র ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা মীর সাব্বির ও সারিকা সাবরিন এবং প্রতিবেশী বন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জামিল হোসেন।

বাংলা বর্ষবরণ নিয়ে এবারের পাঁচফোড়নে গান রয়েছে ৩টি। একটি গেয়েছেন দেশের প্রখ্যাত সংগীতশিল্পী শফি মন্ডল। বাউল গানে যার দেশজোড়া খ্যাতি রয়েছে। গানটির কথা লিখেছেন রানা হামিদ, সুর করেছেন শিল্পী নিজেই। গানটির সংগীত পরিচালনা করেছেন মেহেদি। ‘নবীনের ডাক এসো’ শিরোনামে আর একটি গান গেয়েছেন শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী রবি চৌধুরী। গানটির কথা লিখেছেন প্রখ্যাত গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। জনপ্রিয় সংগীত শিল্পী পান্থ কানাই কণ্ঠ দিয়েছেন ‘পঞ্জিকাটা বদলে গেল’ শিরোনামে আর একটি গানে। গানটির কথা লিখেছেন গীতিকবি লিটন অধিকারী রিন্টু। দুটি গানেরই সুর ও সংগীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। নান্দনিক চিত্রায়ণ ও শিল্পীদের চমৎকার অভিনয় সমৃদ্ধ গানগুলো দর্শকদের ভালোবাসার আনন্দ দেবে।

বৈশাখী উৎসবের অন্যতম অনুষঙ্গ নতুন পোশাক এবং আমাদের হাজার বছরের ঐতিহ্য মাটির তৈরি জিনিষপত্র নিয়ে এবারের পাঁচফোড়নে রয়েছে দু’টি তথ্যবহুল প্রতিবেদন।

পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়েই বিভিন্ন ধরনের নাট্যাংশ করা হয়। এবারও বৈশাখের উপর বেশ ক’টি ব্যঙ্গাত্মক এবং রসাত্মক নাট্যাংশ রয়েছে। এতে অভিনয় করেছেন-সোলায়মান খোকা, সুভাশিষ ভৌমিক, আঞ্জুমান আরা শিরিন, জাহিদ শিকদার, আনোয়ার শাহী, বিণয় ভদ্র, তারিক স্বপন, শাহেদ আলী, সুর্বনা মজুমদার, নজরুল ইসলাম, আবু হেনা রনি, সাবরিনা নিসা, সুজাত শিমুল, সাদিয়া তানজিনসহ আরো অনেকেই।


পরিচালনা : সানজিদা হানিফ।
উপস্থাপনা: মীর সাব্বির, সারিকা সাবরিন ও জামিল হোসেন।
প্রথম প্রচার : পহেলা বৈশাখ ১৪৩১ (১৪ এপ্রিল, রবিবার) - রাত ১০:৩০ মিনিটে, এটিএন বাংলায়।
স্পন্সর: কেয়া কসমেটিকস লিমিটেড।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!