Ityadi - ইত্যাদি | August 2001 Episode | Hanif Sanket

Ityadi at a glance:
Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Shooting place: Bangladesh National Museum, Dhaka (বাংলাদেশ জাতীয় জাদুঘর, ঢাকা)
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV (বিটিভি) - Bangladesh Television.
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) in August 31, Friday 2001 after 8PM Bangla news.

দর্শক নন্দিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র
৩১ আগস্ট, শুক্রবার - ২০০১ সালে প্রচারিত পর্ব।

টেলিভিশন মিডিয়ার প্রধান যে কাজ অর্থাৎ শিক্ষা, তথ্য, বিনোদন একসঙ্গে এই তিনটি বিষয়ের সমন্বয় একমাত্র ‘ইত্যাদি’ অনুষ্ঠানেই দেখা যায়। এবারের পর্বেও এই তিনটি বিষয়কে মাথায় রেখেই সমসাময়িক সব আয়োজন নিয়ে ‘ইত্যাদি’কে সাজানো হয়েছে তার চেনা রূপেই। যেহেতু ইত্যাদির এই পর্বটি প্রচারিত হয়েছিল ২০০১ সালের জাতীয় নির্বাচনের মাত্র একমাস আগে, তাই হানিফ সংকেত অনুষ্ঠানের অধিকাংশ বিষয়ই নির্বাচনকে সামনে রেখে সাজিয়েছেন। একদিকে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ, জীবনমুখী ও মানসম্পন্ন গান, প্রতিবেদন, অন্যদিকে হানিফ সংকেত এর বিদ্রুপাত্মক ও গঠনমূলক বক্তব্য-যা মানুষকে সচেতন ও সামাজিক দায়িত্ব বৃদ্ধিতে সহায়তা করে।

এবারের পর্বে গান রয়েছে ৪টি। পরিবেশ-পরিস্থিতি যাই থাক-যে কোন মূল্যে প্রেমিকার কাছাকাছি থাকার প্রতিশ্রুতি দিয়ে শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী বাদশা বুলবুল গেয়েছেন ‘আমি আসবোই’ শিরোনামে একটি গান। এই গানটিতে তার সঙ্গে মডেল হয়েছেন জনপ্রিয় টিভি অভিনেত্রী তনিমা হামিদ। জনপ্রিয় সংগীতশিল্পী রবি চৌধুরী গেয়েছেন ‘তোমার উপমা যে যাই বলুক, আমিতো জানি তুমি কি’ শিরোনামে একটি গান। গানটিতে তার সঙ্গে মডেল হয়েছেন জনপ্রিয় চিত্রনায়িকা দিলারা হানিফ পূর্ণিমা। গান দুটির কথা লিখেছেন লিটন অধিকারী রিন্টু, সুর ও সংগীতায়োজন করেছেন আলী আকবর রুপু। ইত্যাদির এই পর্বের মাধ্যমে প্রথম টেলিভিশন পর্দায় আবির্ভাব ঘটে বর্তমানে আলোচিত সংগীত শিল্পী সুমি শবনম এর। ‘আর কতকাল ঘোরাবি তোর, দেহ যন্ত্রর টেলিফোন...’ গানটির মাধ্যমে তিনি প্রথম টিভি দর্শকদের অভিবাদন জানান। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন আলী আকবর রুপু। এছাড়াও বিগত জাতীয় সংসদ নির্বাচনের সময় ইত্যাদিতে প্রচারিত ‘শান্তিপূর্ণ নির্বাচন চায় সব জনগণ’ শিরোনামের একটি গান আবারও এই পর্বে প্রচার করা হয়। বিশাল ও বর্ণাঢ্য আয়োজনে নির্মিত গানটিতে অংশ নিয়েছেন দেশের অভিনয় ও সংগীতাঙ্গনের জনপ্রিয় সব শিল্পীবৃন্দ।
ইত্যাদিতে প্রচারিত প্রতিটি গানই ইত্যাদির মূল পরিকল্পনার সঙ্গে সঙ্গতি রেখে হানিফ সংকেত এর পরিকল্পনায় ও সার্বিক তত্ত্বাবধানে তৈরি হয়। যে কারণে ইত্যাদির প্রতিটি গানই হয় বৈচিত্র্যময় ও উন্নত মানের।

প্রতিটি ইত্যাদিই সমসাময়িক বা সমকালিন ঘটনাবলীকে প্রাধান্য দিয়ে নির্মিত হয়। তাই আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে সাজানো হয়েছে ইত্যাদির এবারের দর্শক পর্ব। এই পর্বে নির্বাচন উপলক্ষে বেশ কটি নতুন শ্লোগান শোনা যাবে। তিন পর্বে বিভক্ত দর্শক পর্বের প্রতিটি পর্ব দর্শকদের বাড়তি আনন্দ দেবে।
ইত্যাদিতেই প্রথম পরিবেশিত হয় বিশ্বের বিস্ময়কর বিষয়ের উপর বিদেশি প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে প্রাচীন সভ্যতার শীর্ষ নগরী ইতালির রোমের কিছু ঐতিহাসিক স্থানের উপরে সচিত্র প্রতিবেদন।

এছাড়াও নিয়মিত পর্ব হিসাবে হাসমত ও নাজমুল হুদা বাচ্চুর অভিনয়ে হাবা হাসমত পর্ব এবং অমল বোস ও নিপু অভিনীত নানা-নাতি পর্ব, আবদুল কাদের ও আফজাল শরীফ অভিনীত মামা-ভাগ্নে পর্ব, চিঠিপত্র বিভাগসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। এবারে হাবা হাসমত ও নানা নাতি পর্বের বিষয় নির্বাচনকে কেন্দ্র করে করা হয়েছে। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-ফখরুল হাসান বৈরাগী, আব্দুল আজিজ, তরু মোস্তফা, কাজী আসাদ, ফারুক আহমেদ, ড. ইনামুল হক, মঞ্জুর হোসেন, আমিন আজাদ, আরফান আহমেদ, সাইফুদ্দিন আহমেদ, মহিউদ্দিন বাহার, সোলায়মান খোকা, শোভা খন্দকার, বাবুল আহমেদ, অলিউল হক রুমী, শুভাশিষ ভৌমিক, মন্টুসহ আরো অনেকে। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।
নির্বাচনী বক্তব্যের মধ্য দিয়ে শেষ করা হয়েছে ইত্যাদির এবারের পর্ব। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার: ৩১ আগস্ট-২০০১, শুক্রবার-রাত ৮টার বাংলা সংবাদের পর-বাংলাদেশ টেলিভিশনে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!