Ityadi - ইত্যাদি | March 2001 Episode | Hanif Sanket

Ityadi at a glance:

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Shooting place: Bangladesh National Museum, Dhaka (বাংলাদেশ জাতীয় জাদুঘর, ঢাকা)
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV (বিটিভি) - Bangladesh Television.
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) in March 30, Friday 2001 after 8PM Bangla news.


দর্শক নন্দিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র
৩০ মার্চ, শুক্রবার - ২০০১ সালে প্রচারিত পর্ব।

ইত্যাদি শুধু জনপ্রিয় অনুষ্ঠানই নয়, বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত প্রথম প্যাকেজ অনুষ্ঠান এবং বাংলাদেশের সবচাইতে দীর্ঘমেয়াদী অনুষ্ঠান। বিভিন্ন চ্যানেল এবং বিটিভি’র হাজারো অনুষ্ঠানের ভীড়ে দর্শকরা এখনও এই একটি মাত্র অনুষ্ঠান দেখার জন্য অধির আগ্রহে অপেক্ষা করেন। ব্যতিক্রমী বিষয়ে পরিপূর্ণ ইত্যাদি শুধু বিষয়বস্তুতেই নয়, এর আধুনিক ও নান্দনিক নির্মাণশৈলী সর্বোপরি হানিফ সংকেতের প্রাণবন্ত উপস্থাপনা সবকিছু মিলিয়েই এই অনুষ্ঠানটি দর্শক পছন্দের শীর্ষে। ইত্যাদির প্রতিটি পর্ব দেখলেই বোঝা যায় এর পেছনে যথেষ্ঠ মেধা, শ্রম ও যত্নের ছাপ রয়েছে।
বরাবরের মত ইত্যাদির এবারের পর্বেও রয়েছে দর্শকদের জন্য রকমারি আয়োজন এবং কিছু বাড়তি চমক। অবশ্য ইত্যাদির প্রতিটি পর্বেই কিছু না কিছু নতুন চমক থাকেই। ইত্যাদির বিশেষ কোন অনুষ্ঠান হলে একটি নতুন দেশাত্মবোধক গান প্রচার করা হয়। যে গানে শিল্পী নির্বাচন, সুর, কথা ও চিত্রায়নে বিশেষ চমক থাকে। সেই ধারাবাহিকতায় এবারের ইত্যাদিতে দুই মেরুর দুই নন্দিত শিল্পী-কুমার বিশ্বজিৎ ও আইয়ুব বাচ্চুকে নিয়ে একটি দেশের গান নির্মাণ করা হয়। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। সুর ও সংগীত পরিচালনা করেছেন আইয়ুব বাচ্চু। বরাবরের মত এই গানেও রয়েছে ভিন্ন ধর্মী চিত্রায়ণ। রয়েছে নতুন প্রতিভা পর্বে ইত্যাদিতে প্রথম উপস্থাপিত শিল্পী সান্টুর ‘আমি এক আদার ব্যাপারী’ শিরোনামে একটি গান। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান।
ইত্যাদিতে প্রায়ই দেখানো হয় পুরানো দিনের জনপ্রিয় গানের ভিন্নধর্মী চিত্রায়ণ। এবারের পর্বেও রয়েছে কিছু জনপ্রিয় গানের অংশবিশেষ এবং চিত্রায়ণে বৈচিত্র্য।
ইত্যাদিতেই প্রথম পরিবেশিত হয় বিশ্বের বিস্ময়কর বিষয়ের উপর বিদেশি প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে প্রকৃতির এক বিস্ময়কর সৃষ্টি নায়াগ্রা ফলসের উপর প্রতিবেদন। এই বৃহৎ জলপ্রপাতের টানে কানাডা-আমেরিকার দু’প্রান্তেই গ্রীষ্মকাল আর বসন্তে পর্যটকদের উপচেপড়া ভিড় দেখা যায়। এছাড়াও চিঠিপত্র পর্বে এক দর্শকের অনুরোধে দেখানো হয় নেপালের হিমালয় পর্বতমালার উপর আর একটি বিশেষ বিদেশি প্রতিবেদন।
দর্শক পর্বে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশ নিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী আবদুল কুদ্দুস বয়াতি ও তার দল। যেখানে তিনি পরিবেশন করেছেন তার নিজস্ব ভঙ্গীর নাচ ও গান।
এছাড়াও নিয়মিত পর্ব হিসাবে হাসমত ও নাজমুল হুদা বাচ্চুর অভিনয়ে হাবা হাসমত পর্ব এবং অমল বোস ও নিপু অভিনীত নানা-নাতি পর্ব, আবদুল কাদের ও আফজাল শরীফ অভিনীত মামা-ভাগ্নে পর্ব, চিঠিপত্র বিভাগসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-সাইফুদ্দিন আহমেদ, ফখরুল হাসান বৈরাগী, আব্দুল আজিজ, নাজমা আনোয়ার, সোলায়মান খোকা, বাবুল আহমদ, আমিন আজাদ, তরু মোস্তফা, ফারুক আহমেদ, শিরীন বকুল, শোভা খন্দকার, বিলু বড়ুয়া, কাজী আসাদ, মঞ্জুর হোসেন, এ বি সিদ্দিকী, মোমেনা চৌধুরী, আরফান, অশোক বড়ুয়া, জি এম আনসারী, লাভলী ইয়াসমীন, মামুনুল হক টুটু, নজরুল ইসলাম, প্রমা আজিজসহ আরো অনেকে।

পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার: ৩০ মার্চ-২০০১, শুক্রবার-রাত ৮টার বাংলা সংবাদের পর-বাংলাদেশ টেলিভিশনে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!