মাটির গভীর থেকে উঠে আসা ভালোবাসা | বরেণ্য শিল্পীদের অংশগ্রহণে একটি স্মরণীয় গান | ঈদ ইত্যাদি ১৯৯৭পর্ব

দেশের গান। যে গানের ভাষায় উঠে আসে দেশভক্তির সজাগ উচ্চারণ, দেশ মাতৃকার প্রতি গভীর ভালবাসা। গত ৪৩ বছর ধরে নন্দিত নির্মাতা হানিফ সংকেত ‘ইত্যাদি’সহ বিভিন্ন অনুষ্ঠানের জন্য এ পর্যন্ত প্রায় দুই শতাধিক দেশাত্মবোধক গান নির্মাণ করেছেন। বলা হয় হানিফ সংকেতই প্রথম একসঙ্গে অধিক শিল্পীর সমাবেশের মাধ্যমে দেশাত্মবোধক গান নির্মাণ করেছেন। ১৯৯৭ সালের ফেব্রুয়ারি মাসে প্রচারিত ঈদের বিশেষ ইত্যাদির জন্য তিনি একটি ঐতিহাসিক দেশের গান নির্মাণ করেন। গানটি ঐতিহাসিক এ কারণে যে, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত কোন দেশের গানে বিভিন্ন অঙ্গনের এত তারকা শিল্পী ও বরেণ্য ব্যক্তিত্বদের উপস্থিতি দেখা যায়নি।
গানটির চিত্রায়নে অংশ নিয়েছেন নাগরিক কবি শামসুর রাহমান, বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, বাংলাদেশে নাটকের পথিকৃৎ আবদুল্লাহ আল-মামুন। চলচ্চিত্র অভিনয় শিল্পী আহমেদ শরীফ, সাদেক বাচ্চু, ইলিয়াস কাঞ্চন, অঞ্জনা, শাবনাজ, অমিত হাসান, দিলদার। টেলিভিশন অভিনয় শিল্পী সারা যাকের, আসাদুজ্জামান নূর, শম্পা রেজা, তারিক আনাম খান, নিমা রহমান, আলী যাকের, আজিজুল হাকিম, শহিদুজ্জামান সেলিম, জাহিদ হাসান, আফসানা মিমি, শমী কায়সার, বিপাশা হায়াত। মডেল নোবেল, মৌ, সুইটি, পল্লব, তানিয়া আহমেদ, শিমুল। বাংলাদেশ জাতীয় ফুটবল দল ও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ তারকা খেলোয়াড়।
গানটিতে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, কুমার বিশ্বজিৎ, খালিদ হাসান মিলু, তপন চৌধুরী, নকিব খান, শাকিলা জাফর, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, শুভ্র দেব, রবি চৌধুরী, পার্থ বড়ুয়া, সাবাতানি ও ডলি সায়ন্তনী।
গানটির সাথে নৃত্য পরিবেশন করেন নৃত্যশিল্পী সোহেল রহমান ও অভিনেত্রী ঈশিতার নেতৃত্বে অর্ধ শতাধিক নৃত্যশিল্পীসহ শতাধিক শিশু-কিশোর। এই গানে বেশ কয়েকজন বাদ্যযন্ত্র শিল্পী ছাড়াও গানটির চিত্রায়ণে অংশ নিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার আরও শতাধিক সাধারণ মানুষ। গানটির কথায় ও চিত্রায়ণে ফুটিয়ে তোলা হয়েছে শাশ্বত বাংলার রূপ। দেশের মাটি ও মানুষের প্রতি গভীর অনুরাগ থেকে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় যে গানে উঠে এসেছে, ‘চিরসুন্দর এই দেশ আমার বাংলাদেশ, আরো সুন্দর তাকে করবো সবাই’-এমন বার্তা।
উল্লেখ্য বরেণ্য নির্মাতা হানিফ সংকেতই এ দেশে প্রথম দেশাত্মবোধক গানের মিউজিক ভিডিও নির্মাণ করেন। যা আমাদের পরবর্তী প্রজন্মকে দেশপ্রেম ও দেশাত্মবোধে উদ্বুদ্ধ করে। তিনিই একমাত্র নির্মাতা যিনি একক উদ্যোগে সবচাইতে বেশি দেশাত্মবোধক গান নির্মাণ করেছেন।

গান: মাটির গভীর থেকে উঠে আসা ভালোবাসা...
কথা: মোহাম্মদ রফিকউজ্জামান।
সুর: আলী আকবর রুপু।
কণ্ঠ: সাবিনা ইয়াসমিন, কুমার বিশ্বজিৎ, খালিদ হাসান মিলু, তপন চৌধুরী, নকিব খান, শাকিলা জাফর, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, শুভ্র দেব, রবি চৌধুরী, পার্থ বড়ুয়া, সাবাতানি ও ডলি সায়ন্তনী।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।
পরিকল্পনা ও নির্দেশনা: হানিফ সংকেত।

___________________________________
Enjoy & stay connected with us!