Ityadi - ইত্যাদি | Eid-ul-fitr episode - December 2000 | Hanif Sanket

Ityadi Eid-ul-fitr (ঈদুল ফিতর) Episode December 2000

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Shooting place: Syed Nazrul Islam National Swimming Complex, Dhaka - সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্স, ঢাকা।
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV (বিটিভি) - Bangladesh Television.
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) in December 29, Friday-2000, Second day of Holy Eid-ul-fitr.

বরাবরের মত
জমকালো-চমকানো ও বিশাল আয়োজনে সাজানো
ইত্যাদি’র ঈদ পর্ব

ঈদের আনন্দ ও দর্শকদের বিনোদনের কথা চিন্তা করে সবসময়ই ইত্যাদির ঈদের বিশেষ পর্বে ব্যাপক আয়োজন থাকে। ঈদ ইত্যাদির এই পর্ব ধারণ করা হয়েছে সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সের অভ্যন্তরে। দেশে প্রথমবারের মত সম্পূর্ণ পানিতে ভাসমান মঞ্চ তৈরি করে মঞ্চের সঙ্গে সংযুক্ত চারটি বড় বড় ভাসমান ব্রিজ নির্মাণ করে পানির উপরেই প্রায় এক হাজার দর্শকের বসার ব্যবস্থা করা হয়েছে। আর মঞ্চের সামনে গ্যালারিতে বসেছেন কয়েক হাজার দর্শক। মঞ্চের পিছনে গ্যালারিতে নির্মাণ করা হয়েছে ২০টির মত আলোকিত ছনের ঘর।

বরাবরের মত এবারও ইত্যাদি শুরু করা হয়েছে-‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ এই গানটি দিয়ে। নানা শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণের ধারাবাহিকতায় এবারে এই গানটিতে শতাধিক যন্ত্রসংগীত শিল্পীর সঙ্গে ইত্যাদির দেয়া পোশাক ও রঙবেরঙের উপকরণ নিয়ে অংশ নিয়েছেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ (তৎকালীন রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ) এর সহস্রাধিক শিক্ষার্থী।
অনুষ্ঠানে ‘এসো অন্তর সুন্দর করি’ শিরোনামে একটি গান পরিবেশন করেছেন দেশের কিংবদন্তি সংগীতশিল্পী প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। গানটিতে শিল্পী এন্ড্রু কিশোরের সঙ্গে বিশেষ কিছু উপকরণ নিয়ে অংশ নিয়েছেন স্টুডিওতে উপস্থিত কয়েক হাজার দর্শক।
ঢাকাই ছবির জনপ্রিয় চিত্রনায়িকা মৌসুমী এবং এ দেশের মডেলিংয়ে কিংবদন্তি নোবেলকে ইত্যাদির এই পর্বে দেখা গেছে ভিন্নরূপে। ভিন্ন পরিচয়ে। মৌসুমী ও নোবেল এই প্রথম কোন অনুষ্ঠানে স্বকণ্ঠে গান গেয়েছেন। ‘ইতিহাসের রাজা রানি’ শিরোনামে এই গানটির কথা লিখেছেন লিটন অধিকারী রিন্টু এবং সুর করেছেন আলী আকবর রুপু। ভিন্ন ভিন্ন কয়েকটি লোকেশানে, তারকাদ্বয়ের ভিন্ন ভিন্ন বেশে চিত্রায়িত এই গানটিতে অংশ নিয়েছেন বেশ কয়েকজন নৃত্যশিল্পী।
ঈদের বিশেষ ইত্যাদির এই পর্বে ভিন্ন ভিন্ন অঙ্গনের পাঁচজন তারকার অংশগ্রহণে রয়েছে একটি মজার পর্ব। যেখানে অংশগ্রহণ করেছেন সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ, সামিনা চৌধুরী, চিত্রনায়িকা দিতি, অভিনয় তারকা জাহিদ হাসান ও শমী কায়সার। আমন্ত্রিত দর্শকদের মাঝখান থেকে একটু ভিন্নধর্মী প্রক্রিয়ার মাধ্যমে পাঁচজন দর্শক নির্বাচন করে মঞ্চে এই তারকা এবং দর্শকদের সম্মিলিত অংশগ্রহণে করা হয় পাঁচটি ভিন্ন ভিন্ন মজার পর্ব।
মোহাম্মদ রফিকউজ্জামান এর কথায় এবং আলী আকবর রুপুর সুরে রয়েছে ‘পিরোজপুরের ফিরোজ মিয়া’ শিরোনামে একটি দলীয় সংগীত। যাতে অংশগ্রহণ করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পী দল। গানটিতে কণ্ঠ দিয়েছেন হানিফ সংকেত।

আব্দুল কাদের এবং আফজাল শরীফকে নিয়ে ঈদের ইত্যাদির এই পর্বের মাধ্যমেই শুরু হয় ইত্যাদির একটি জনপ্রিয় নিয়মিত পর্ব ‘মামা-ভাগ্নে পর্ব’।
গ্রাম বাংলার আবহমানকাল থেকে চলে আসা অন্যতম একটি শৈল্পিক বিনোদনের মাধ্যম যাত্রাপালা। তবে কালপরিক্রমায় এ শিল্প ধ্বংসের সম্মুখীন। ঈদের বিশেষ ইত্যাদির এবারের দর্শক পর্ব সাজানো হয়েছে এই যাত্রাপালাকে ঘিরেই।
এবারের অনুষ্ঠানে রয়েছে ঈদের বাজারের সাধারণ ক্রেতাদের নিয়ে একটি ভিন্নধর্মী মিউজিক্যাল ফ্যাশন শো। রয়েছে বেশ কিছু মজার ঈদ রিপোটিং।
এছাড়াও নিয়মিত পর্ব হিসাবে রয়েছে হাসমত ও নাজমুল হুদা বাচ্চুর অভিনয়ে হাবা হাসমত পর্ব এবং অমল বোস ও নিপু অভিনীত জনপ্রিয় নানা-নাতি পর্বসহ ঈদকে ঘিরে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। যাতে অভিনয় করেছেন ইত্যাদির নিয়মিত অভিনয় শিল্পীবৃন্দ।

আবহ সংগীত করেছেন মাকসুদ জামিল মিন্টু। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার: ঈদের পরদিন (২৯ ডিসেম্বর, শুক্রবার-২০০০) - রাত ৮টার বাংলা সংবাদের পর, বাংলাদেশ টেলিভিশনে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!