Ityadi - ইত্যাদি | September 2000 Episode | Hanif Sanket

Ityadi at a glance:

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Shooting place: Bangladesh National Museum, Dhaka (বাংলাদেশ জাতীয় জাদুঘর, ঢাকা।)
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV (বিটিভি) - Bangladesh Television.
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) on September 29, Friday 2000 after 8PM Bangla news.

দর্শক নন্দিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র
২৯ সেপ্টেম্বর, শুক্রবার - ২০০০ সালে প্রচারিত পর্ব।

ব্যতিক্রমী বিষয়ে পরিপূর্ণ ইত্যাদি শুধু বিষয়বস্তুতেই নয়, এর আধুনিক ও নান্দনিক নির্মাণশৈলী সর্বোপরি হানিফ সংকেতের প্রাণবন্ত উপস্থাপনা সবকিছু মিলিয়েই এই অনুষ্ঠানটি দর্শক পছন্দের শীর্ষে।
বরাবরের মত ইত্যাদির এই পর্বেও রয়েছে দর্শকদের জন্য রকমারি ও জমজমাট সব আয়োজন। এবারের পর্বে মূল গান রয়েছে তিনটি। একটি গেয়েছেন নব্বই দশক থেকে এখন পর্যন্ত সমান জনপ্রিয় সংগীত শিল্পী রবি চৌধুরী ও ডলি সায়ন্তনী। দ্বৈত কণ্ঠে তারা গেয়েছেন ‘হাজার হাজার বছর ধরে’ শিরোনামে একটি গান। গানটির কথা লিখেছেন লিটন অধিকারী রিন্টু ও সুর করেছেন আলী আকবর রুপু। ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’ শিরোনামে আর একটি গানে কণ্ঠ দিয়েছেন সংগীত শিল্পী সেলিম চৌধুরী। বাকিউল আলম এর কথায় এবং মান্নান মোহাম্মদের সুরে গানটির চিত্রায়নে অংশ নিয়েছেন জনপ্রিয় মডেল ও অভিনেত্রী সুমাইয়া শিমু, একদল নৃত্যশিল্পী এবং বেশ কয়েকজন বাদ্যযন্ত্র শিল্পী।
আইডিয়াল স্কুলের বনশ্রী শাখার সে সময়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র সৈকত রহমান অমিত ছিলেন দূরারোগ্য ‘পোলিও ওয়াইল্ড’ রোগে আক্রান্ত। চিকিৎসার ব্যয়ভারে অক্ষম অমিতের পরিবারকে সহযোগিতার জন্য সে সময় এগিয়ে এসেছিলেন দেশের সর্বস্তরের মানুষ। বিষয়টি তখন দেশজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিলো। ইত্যাদির এই পর্বে শিশু অমিতের উপর একটি প্রতিবেদন প্রচারের পাশাপাশি হাসপাতালের বিছানায় শুয়ে লেখা শিশু অমিতের একটি গান ইত্যাদির অনুরোধে গেয়ে শুনিয়েছেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর।

ইত্যাদি সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচার বিমুখ, মানুষের সেবায় নিবেদিত মানুষদের তুলে ধরার পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। এবারের পর্বেও রয়েছে তেমনি কয়েকটি হৃদয় ছোঁয়া প্রতিবেদন।
‘তিনি ডাক্তার নন তবুও ভিজিটিং কার্ড, চিকিৎসা পত্র ও সাইনবোর্ডে ডাক্তার পদবি ব্যবহার করে আসছেন’-এমন ভুয়া ডাক্তারদের খবর ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতারের খবর আমরা প্রায়ই টেলিভিশন বা পত্র-পত্রিকায় দেখে থাকি। আমরা জানি, নিরাপদ ও সুষ্ঠু চিকিৎসার জন্য প্রয়োজন সুস্থ মস্তিষ্কের বিশেষজ্ঞ ডাক্তার। কিন্তু ডাক্তার যদি নিজেই অসুস্থ মস্তিষ্কের হন তাহলে তার দ্বারা রোগীরা কি ধরণের সেবা পেতে পারেন? এমনি একজন চিকিৎসক চট্টগ্রামের বাঁশখালী থানার চাঁপাছড়ীর করিমবাজারের এস এম এ আউয়াল। সাধারণ মানুষের সঠিক চিকিৎসা সেবা নিশ্চিত করা এবং অসুস্থ চিকিৎসকের হাত থেকে বাঁচার জন্য ইত্যাদির এই পর্বে তার উপর একটি প্রতিবেদন করা হয়। পাশাপাশি দেশের খ্যাতিমান ক’জন চিকিৎসকের বক্তব্য প্রচার করা হয়। রয়েছে যোয়েল মধুর কর্কশীট দিয়ে তৈরি অসাধারণ সব শিল্পকর্মের উপর একটি অবাক করা প্রতিবেদন।
ইত্যাদিতেই প্রথম পরিবেশিত হয় বিশ্বের বিস্ময়কর বিষয়ের উপর বিদেশি প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে নেদারল্যান্ডের আমস্টারডামে অনুষ্ঠিত ‘হাঁটার উৎসব’ নামে একটি ভিন্নধর্মী উৎসবের উপর প্রতিবেদন।

এছাড়াও নিয়মিত পর্ব হিসাবে রয়েছে হাসমত ও নাজমুল হুদা বাচ্চুর অভিনয়ে হাবা হাসমত পর্ব এবং অমল বোস ও নিপু অভিনীত জনপ্রিয় নানা-নাতি পর্ব, ইংরেজি ছবির বাংলা সংলাপ, চিঠিপত্র বিভাগসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-সিরাজুল হক মন্টু, আবদুল আলী লালু, আরিফুল হক, সাইফুদ্দিন আহমেদ, মহিউদ্দিন বাহার, সোলায়মান খোকা, ফখরুল হাসান বৈরাগী, মঞ্জুর হোসেন, ফজলুর রহমান বাবু, কাজী আসাদ, জিএম আনসারী, এবি সিদ্দিকী, শিরিন বকুল, শোভা খন্দকার, তরু মোস্তফা, সুভাশিষ ভৌমিক, আব্দুল কাদের, লাভলী ইয়াসমিন, অলিউল হক রুমী, আমিন আজাদসহ আরো অনেকে।

আবহ সংগীত করেছেন বাপ্পা মজুমদার। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার: ২৯ সেপ্টেম্বর-২০০০, শুক্রবার-রাত ৮টার বাংলা সংবাদের পর-বাংলাদেশ টেলিভিশনে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!