ভারতীয় ক্রিকেটে স্পন্সর করলে কি দেউলিয়া হতে হয়? India Cricket

#bcci #cwc2023 #indiacricketteam
গত ১৫ বছরে বেশ কবারই ভারতীয় ক্রিকেট দলকে স্পন্সর করার পর নিজেদের খারাপ সময় দেখেছে অনেক কোম্পানি। এর মধ্যে ভারতীয় ক্রিকেট দলকে দীর্ঘসময় ধরে পৃষ্ঠপোষকতা করা ‘সাহারা ইন্ডিয়া’ এখন দেউলিয়া। এর মালিককেও জেলে যেতে হয়েছিল কোম্পানির আয় লুকানো ও ক্রেতাদের সাথে প্রতারণার অভিযোগে।

একইভাবে ‘স্টার স্পোর্টস’ চ্যানেল লম্বা সময় ধরে ভারতীয় দলের স্পন্সর ছিল। সেসময় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় অঙ্কের অর্থে ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ত্ব কিনে নেয় তারা। কিন্তু এরপরই স্টার স্পোর্টস পতনের মুখে পড়ে।

মাঝে কিছুদিন চাইনিজ মোবাইল ফোন কোম্পানি ‘অপ্পো’ ভারতীয় ক্রিকেট দলের স্পন্সরশিপ নেয়, কিন্তু এর পরপরই ভারতের সাথে চীনের কূটনৈতিক সম্পর্ক খারাপ হয়ে পড়ে, ভারতে চাইনিজ পণ্য বর্জনের একটা ডাক ওঠে, কোম্পানিটিও খারাপ অবস্থায় পড়ে।

এই সময়ে আবির্ভাব ঘটে ‘বাইজু’স’ বলে আরেকটা কোম্পানির, বেশ ঘটা করেই ভারতীয় ক্রিকেট দলের পৃষ্ঠপোষক হিসেবে যোগ হয় তারা। শুরুর দিকে কোম্পানিটির ভালোই চলছিল , বলিউড অভিনেতা শাহরুখ খান এর প্রচার দূত হিসেবে যুক্ত হন। কিন্তু পরে জানা যায় কোম্পানিটি তাদের প্রকৃত মূল্যের চেয়ে কয়েকগুণ বেশি সম্পদ দেখিয়েছে। ফলে একইভাবে এই কোম্পানিও এখন কঠিণ সময় পার করছে।

আর এখন এই বিশ্বকাপ চলাকালীন ভারতীয় ক্রিকেটের স্পন্সর ‘ড্রিম ইলেভেন’ ট্যাক্স নোটিশ পেল, ফলশ্রুতিতে শেয়ার বাজারেও তারা এখন ধসে পড়ার মুখে।

*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব। নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliServic...
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews