হরতাল ও শান্তি সমাবেশ ঘিরে রবিবার যা যা ঘটেছে

বিএনপি’র সকাল সন্ধ্যা হরতাল রবিবার শেষ হয়েছে। সকাল থেকেই ঢাকার রাস্তায় যানবাহন চলাচল ছিলো একেবারেই কম। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানচলাচল কিছুটা বেড়েছে।

যদিও স্বাভাবিক সময়ের তুলনায় সেটা কম ছিলো বলেই সরেজমিনে দেখতে পেয়েছেন বিবিসি’র সংবাদদাতারা।

অধিকাংশ দোকানপাট, বিপণিবিতান বন্ধ দেখা গেছে। যেসব দোকান খুলেছে, সেগুলোতে ক্রেতা সেভাবে দেখা যায়নি।

প্রায় একই রকম চিত্র ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতেও দেখা যায়।

দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় ঢাকার সঙ্গে জেলা শহরগুলোর সড়ক যোগাযোগ একরকম বিচ্ছিন্নই দেখা গেছে।

হরতালের বিরুদ্ধে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ

হরতালে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। লালমনিরহাটে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে একজন স্বেচ্ছাসেবক লীগ নেতা মারা গেছেন বলে দাবি করেছে আওয়ামী লীগ। ঢাকার ডেমরায় বাসে অগ্নিদগ্ধ হয়ে একজন মারা গেছেন। আর মোহাম্মদপুরে একজন মারা গেছেন।

বিএনপি যাকে নিজ দলের নেতা হিসেবে দাবি করে অভিযোগ করেছে, তাকে পিটিয়ে মারা হয়েছে। যদিও স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ বলছে, “মোহাম্মদপুরে একটি বাসে আগুন দেয়ার পর স্থানীয়দের ধাওয়া খেয়ে ঐ ব্যক্তি একটি নির্মাণাধীন ভবনের ছাদে উঠেছিলেন। পরে সেখান থেকে পরে মারা যান।”

দিনের শুরুতে সকালে নিজ বাসভবন থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে নাশকতার দুটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। পাশাপাশি বিএনপি’র বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতার বাসায় তল্লাশি চালায় পুলিশ।

দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এবং বিএনপি নেতা ইশরাক হোসেনের বাসায় পুলিশ অভিযান চালালেও উল্লেখিত নেতারা বাসায় ছিলেননা।

*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব। নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliServic...
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews