চীনের 'বেল্ট অ্যান্ড রোড' উদ্যোগ কী পৃথিবীকে বদলে দেবে?

#china #beltandroad #trade #silkroad #economy #debttrap #gamble #onebeltoneroad

দশ বছর আগে চীন যখন তাদের ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্প আনুষ্ঠানিকভ।বে শুরু করে, তখন তারা বলেছিল যে এই প্রকল্প পৃথিবীকে বদলে দেবে।

এই দশ বছরে বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় বিশ্বের ১৫০টিরও বেশি দেশে এক হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে চীন।

এই উদ্যোগে সহযোগী দেশগুলো চীনের সাথে যোগ দিয়েছে নিজেদের বাণিজ্য বৃদ্ধি আর অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে। আর এই উদ্যোগের ফলে চীনা প্রতিষ্ঠান আর অর্থনীতির উন্নয়ন হবে, এমন যুক্তিতে নিজেদের দেশের ভেতরে এই উদ্যোগের পক্ষে সমর্থন আদায় করেছে চীন।

তবে এই উদ্যোগের বেশ কিছু সমালোচিত দিকও রয়েছে। এই উদ্যোগের অধীনে চীন নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোকে ‘ঋণের ফাঁদে’ ফেলছে, এমন অভিযোগ করে থাকেন পশ্চিমাপন্থী বিশ্লেষকরা।

তারা মনে করেন এই উদ্যোগের আওতায় নেয়া প্রকল্পগুলোতে চীন সহযোগী দেশগুলোকে যে ঋণ দেয়, তা অর্থনৈতিকভাবে টেকসই নয়। অনেকক্ষেত্রেই বৈশ্বিক মন্দা বা মূল্যস্ফীতির কারণে এসব ঋণ কার্যকরভাবে ব্যবহার করা যায়নি এবং অনেক প্রকল্প থেমে গেছে।

*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব। নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliServic...
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews