ঈদে নেতা, নির্বাচন ও গরু নিয়ে পাঁচফোড়ন - Panchphoron | Eid-ul-Azha Episode 2023 | Eid Magazine |

ঈদে নেতা, নির্বাচন ও গরু নিয়ে Panchphoron (পাঁচফোড়ন) Eid-ul-Azha (ঈদুল আজহা) Episode 2023

Program name: Panchphoron | পাঁচফোড়ন | (Pachforon, Paanch Phoron – পাঁচ ফোড়ন)
Special Thanks: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Sanjida Hanif - সানজিদা হানিফ
Aired on: ATN Bangla - এটিএন বাংলা
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of ATN Bangla in June 30, 2023 on 2nd day of Holy Eid-ul-Azha at 10:30pm.

ঈদে নেতা, নির্বাচন ও লাল গরু নিয়ে
ভিন্নধর্মী পাঁচফোড়ন।

প্রতিবারের মত এবারও ঈদুল আজহা উপলক্ষে ঈদের বিশেষ পাঁচফোড়ন নির্মাণ করেছে নন্দিত নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন। পাঁচফোড়নের প্রতিটি আইটেম নাটকীয়ভাবে উপস্থাপন করা হয়। গত প্রায় দুই যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এটিএন বাংলায় এই অনুষ্ঠানটি প্রচারিত হয়ে আসছে। কোরবানির ঈদ, নেতা ও আসন্ন নির্বাচনকে নিয়ে ভিন্ন আঙ্গিকের উপস্থাপনায় সাজানো হয়েছে ঈদের বিশেষ এই পাঁচফোড়ন।

দেশের অধিকাংশ স্থানেই এখন নির্বাচনী আমেজ। সারাবছর এলাকায় দেখা না গেলেও নির্বাচন উপলক্ষে অনেক মৌসুমী নেতাই ভোটের মাঠে হাজির হতে গ্রামে যান। নানারকম ওয়াদার খই ফোটান। বিশেষ করে ঈদুল আজহাকে উপলক্ষ করে অনেক নেতাই বিভিন্নভাবে ছক কষছেন ভোটারদের কাছে টানার। কারণ নির্বাচনের আগে এটাই শেষ ঈদ। এক মৌসুমি নেতা ঈদে গ্রামে গেছেন। উদ্দেশ্য কোরবানিকে কেন্দ্র করে গ্রামে গরু নিয়ে শোডাউন করা। নেতার কর্মীরা ব্যস্ত গরু প্রদর্শনে। কর্মীরা বিভিন্নভাবে ঈদকে কেন্দ্র করে ভোটারদের মন জয় করার কৌশল নেতার সাথে ভাগাভাগি করছেন। তাদের মধ্যে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে সাজানো হয়েছে এবারের পাঁচফোড়ন। এইসব ঘটনার ফাঁকে ফাঁকেই প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের উপর চমৎকার সব রিপোটিং। বলা বাহুল্য পাঁচফোড়নের প্রতিটি পর্বেই উপস্থাপনার ধরণ ভিন্নরকম থাকে, দেশের বিভিন্ন তারকা শিল্পীরা নাটকীয় ভঙ্গিতে উপস্থাপনায় অংশগ্রহণ করেন। ফলে দর্শকরা গল্পের স্বাদে বৈচিত্র্যময় সব আইটেম দেখতে পান।

এবারের পাঁচফোড়নে নেতার ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা ও পরিচালক মীর সাব্বির। আর নেতার কর্মীর ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা সুভাশিষ ভৌমিক, মুকিত জাকারিয়া, জামিল হোসেন ও দেবাশীষ মিঠু। অভিনয়ের মাধ্যমে এই অভিনয় শিল্পীরা মূলত সঞ্চালকের ভূমিকা পালন করেছেন।

এবারের পাঁচফোড়নে গান থাকছে ২টি।

গান: কার মায়ায় মজিলামগো...
শিল্পী: তসিবা বেগম। মাহমুদুল হাসান (র‍্যাপ)।
কথা ও সুর: প্লাবন কোরাইশী
সংগীতায়োজন: মেহেদি।
গানটি চিত্রায়ন করা হয়েছে মসলিন নগরী হিসাবে খ্যাত সোনারগাঁয়ে।

গান: মায়া নাইরে মায়া নাই...
শিল্পী: আশিক
কথা: জাকির মাস্টার
সুর ও সংগীতায়োজন: আকাশ মাহমুদ।

সারা বছর কোন খোঁজ না রাখলেও কোরবানি উপলক্ষে সবার কাছেই গরু এখন একটি আলোচিত চরিত্র। টিভিতে, পত্রিকায় গুরুত্ব সহকারে ছাপা হয় গরুর সংবাদ। অথচ বছর জুড়ে যারা এই গরু লালন-পালন করেন তারা সবসময়ই থেকে যান উপেক্ষিত। এবারের পাঁচফোড়নে সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার তেমনি একজন গরুর রাখালের উপর রয়েছে একটি ব্যতিক্রমী প্রতিবেদন। বর্তমানে গরুর মতো আলোচিত না হলেও একসময় ঘোড়া ছিলো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রাণী। বিশেষ করে গ্রাম বাংলায় একসময় পণ্যবহন ও যাতায়াতের জন্য দ্রুততম বাহন ছিলো ঘোড়ার গাড়ি। এবারের অনুষ্ঠানে এই ঘোড়া ক্রয়-বিক্রয়ের সবচেয়ে পুরানো এবং বড় জামালপুরের তুলসিপুরের ঘোড়ার হাটের উপর রয়েছে একটি তথ্যবহুল প্রতিবেদন। বাঙালির ঈদ মানেই মুখরোচক খাবার। তবে অনেকেই ঈদে ঘরের খাবার খেতে খেতে বিরক্ত হয়ে বৈচিত্র্যময় খাবারের খোঁজে ঢু মারেন বিভিন্ন হোটেল-রেস্তোরাঁতেও। এবারের পাঁচফোড়নে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার পরেমেশ্বরপুর গ্রামে অবস্থিত ব্যতিক্রমধর্মী ভাবীর হোটেলের উপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। পাঁচফোড়নে এবার ঠাকুরগাঁওয়ের একটি ব্যতিক্রমধর্মী বিদ্যালয়ের চিত্র তুলে ধরা হয়েছে যেখানে ১০ জোড়া যমজ ভাইবোন একসাথে পড়াশোনা করছে।

পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়ে পাঁচফোড়নে বিভিন্ন ধরনের ব্যঙ্গাত্মক, রসাত্মক ও সচেতনতামূলক নাট্যাংশ থাকে। এবারও কোরবানী ঈদের উপর রয়েছে বেশ ক’টি নাট্যাংশ। পাঁচফোড়ন এর বিভিন্ন নাট্যাংশে অভিনয় করেছেন-কাজী আসাদ, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, বিলু বড়ুয়া, জাহিদ শিকদার, শাহেদ আলী, সুবর্না মজুমদার, আনোয়ার শাহী, তারিক স্বপন, সুজাত শিমুল, সাদিয়া তানজিন, মতিউর রহমান, জাহিদ চৌধুরী, নজরুল ইসলাম, সাবরিনা নিসা, সঞ্জিব আহমেদসহ আরো অনেকে।

বিশেষ কৃতজ্ঞতা: হানিফ সংকেত।
পরিচালনা: সানজিদা হানিফ।
প্রথম প্রচার : ঈদুল আজহার দ্বিতীয় দিন (৩০ জুন, শুক্রবার-২০২৩) - রাত ১০টা ৩০ মিনিটে, এটিএন বাংলায়।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!