Ityadi - ইত্যাদি | Eid-ul-fitr episode 2015 | Hanif Sanket

ityadi Eid-ul-fitr (ঈদুল ফিতর) Episode 2015

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Shooting place: Dhaka (ঢাকা)
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV and BTV World (বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ড)
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) & BTV World in July 19, 2015 on second day of Holy Eid-ul-fitr.


বরাবরের মত
জমকালো-চমকানো ও বিশাল আয়োজনে সাজানো
ইত্যাদি’র ঈদ পর্ব

ঈদের আনন্দ ও দর্শকদের বিনোদনের কথা চিন্তা করে সবসময়ই ইত্যাদির ঈদের বিশেষ পর্বে ব্যাপক ও জমজমাট আয়োজন থাকে। এবারও ঈদের ইত্যাদি ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। ইনডোর স্টেডিয়ামের প্রায় তিন ভাগের এক ভাগ স্থান জুড়ে নির্মিত নান্দনিক সেটে ধারণ করা হয় এবারের ইত্যাদি।

বরাবরের মত ঈদের বিশেষ ইত্যাদির এই পর্বও শুরু করা হয়েছে-‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ এই গানটি দিয়ে। নানা শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণের ধারাবাহিকতায় এবারে এই গানটিতে অংশগ্রহণ করেন আরিফ দেওয়ানের নেতৃত্বে শতাধিক কাওয়ালী শিল্পী। উল্লেখ্য কাওয়ালী গানের শিল্পীদের দিয়ে এই প্রথম ঈদের এই গানটি চিত্রায়িত হলো।

ঈদের ইত্যাদিতে এবার একই সঙ্গে গান এবং নাচের আয়োজনে আছে-প্রজন্ম যমকের চমক। অর্থাৎ সংগীত তারকা সাবিনা ইয়াসমিন এবং তার কন্যা বাঁধন এবং নৃত্য তারকা মৌ ও তার কন্যা পুষ্পিতাকে এই প্রথম এক সঙ্গে দেখা যাবে ‘ইত্যাদি’র ঈদের মঞ্চে। সাবিনা ইয়াসমিন ও তার কন্যা গাইবেন আর মৌ ও তার কন্যা নাচবেন। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সংগীতায়োজন করেছেন ফরিদ আহমেদ।

এবারের ঈদ ‘ইত্যাদি’তে একটি বিষয়ভিত্তিক গান গেয়েছেন এ্যন্ড্রু কিশোর। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। গানটির চিত্রায়নে অংশগ্রহণ করেছেন বিশিষ্ট অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, সাবেরী আলম ও সাঈদ বাবু। এই গানটির একটি বিশেষত্ব হলো গানটি বাংলাদেশ ও দুবাই দুই দেশে চিত্রায়ণ করা হয়েছে।

ঈদের ‘ইত্যাদি’র আর একটি পর্বে রয়েছে বিয়ে নিয়ে ৪ মিনিটের একটি নাট্যাংশ। ব্যতিক্রমী এই নাট্যাংশে অংশ নিয়েছেন জনপ্রিয় অভিনয় তারকা ডলি জহুর, নিমা রহমান, মীর সাব্বির, প্রাণ রায়, আরফান ও অহনা।

ঈদ ‘ইত্যাদি’র নানান চমকের একটি হচ্ছে বিশেষ মিউজিক্যাল ড্রামা। স্বামী এবং স্ত্রী’র নানাবিধ কলহ এবং দ্বন্দ্ব নিয়ে তৈরি মিউজিক্যাল ড্রামায় অংশগ্রহণ করেছেন জনপ্রিয় অভিনেতা ও পরিচালক শহীদুজ্জামান সেলিম, অভিনেত্রী রোজী সিদ্দিকী এবং বরেণ্য অভিনেতা আতাউর রহমান।

রয়েছে দর্শক প্রিয় পর্ব-বিদেশিদের অভিনয়-নৃত্য-গীত।

প্রতি ঈদের মত এবারও রয়েছে ব্যাপক আয়োজনে বিষয় ভিত্তিক দলীয় সংগীত। সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় নিয়ে তৈরি এবারের দলীয় সংগীতে অংশগ্রহণ করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা। এই পর্বের নৃত্য পরিচালনা করেছেন মামুন। সংগীতায়োজন করেছেন মেহেদি। গানটিতে কণ্ঠ দিয়েছেন কমল।

প্রতিবারই ‘ইত্যাদি’র দর্শক নির্বাচন প্রক্রিয়া থাকে ভিন্ন রকম। এবারও তার ব্যাতিক্রম হয়নি। প্রতিটি দর্শকের হাতে একটি করে বর্ণাঢ্য উপকরণ দিয়ে সেখান থেকে বাছাই করা হয়েছে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের জন্য ৪ জন দর্শক। নির্বাচিত দর্শকদের সাথে পরবর্তী পর্বে অংশগ্রহণ করেন অভিনেতা-পরিচালক জাহিদ হাসান। দর্শক এবং জাহিদ হাসানের তাৎক্ষনিক অভিনয় পর্বটিকে প্রাণবন্ত করে তোলে।

এছাড়াও অনুষ্ঠানে মামা-ভাগ্নে, নানি-নাতিসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ।

ইত্যাদির শিল্প নিদের্শনা করেছেন যথারীতি মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন রানা সরকার ও মামুন মোহাম্মদ।


রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার : ঈদের পরদিন (১৯ জুলাই, রবিবার) ২০১৫ - রাত ১০টার ইংরেজি সংবাদের পর, একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।
স্পন্সর: কেয়া কসমেটিকস লিমিটেড।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।


___________________________________
Enjoy & stay connected with us!