Panchphoron - পাঁচফোড়ন | Eid-ul-fitr episode 2004

Panchphoron Eid-ul-fitr (ঈদুল ফিতর) Episode 2004

Program name: Panchphoron | পাঁচফোড়ন | (Pachforon, Paanch Phoron – পাঁচ ফোড়ন)
Special Thanks: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Sanjida Hanif - সানজিদা হানিফ
Aired on: ATN Bangla - এটিএন বাংলা
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of ATN Bangla in November 15, 2004 on First day of Holy Eid-ul-fitr.


ফাগুন অডিও ভিশন নির্মিত
ঈদুল ফিতর-এর বিশেষ পাঁচফোড়ন

পাঁচফোড়ন একটি ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। গত প্রায় দুই যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায়। পাঁচফোড়ন এর এই পর্বটি নির্মিত হয়েছে ২০০৪ সালের ঈদুল ফিতর উপলক্ষে।

প্রতিবারের মতো এবারও ভিন্ন আঙ্গিকের উপস্থাপনায় রকমারি আয়োজন নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। ঈদের দিন সকালে শ্বশুর বাড়িতে বেড়াতে এসেছেন মেয়ে ও মেয়ের জামাই। শ্বশুর বাড়িতে শ্বশুর-শাশুড়ি, মেয়ে-মেয়ের জামাই, শ্যালিকা ও বিভিন্নজনের সঙ্গে ঈদের দিন কাটানো নিয়েই গড়ে উঠেছে ঈদ পাঁচফোড়নের গল্প। তাদের বিভিন্ন কর্মকাণ্ডের ফাঁকে ফাঁকেই আসতে থাকে নাচ, গান, নাটক, ঈদকে নিয়ে তারকাদের স্মৃতিচারণ ও বিভিন্ন বিষয়ের উপর চমৎকার সব রিপোটিং।

পাঁচফোড়নের প্রতিটি পর্বেই উপস্থাপনার ঢং ভিন্নরকম যেখানে নির্দিষ্ট কোন উপস্থাপক থাকে না। দেশের বিভিন্ন তারকা শিল্পীরা বিভিন্ন আঙ্গিকে বিষয় ভিত্তিক এই অনুষ্ঠানের উপস্থাপনা করে থাকেন। এবারের পাঁচফোড়নে শ্বশুর-শাশুড়ির ভূমিকায় অভিনয় করেছেন এটিএম শামসুজ্জামান ও দিলারা জামান এবং মেয়ে ও মেয়ের জামাইয়ের চরিত্রে অভিনয় করেছেন শিরিন বকুল ও আব্দুল কাদের।

এবারের পাঁচফোড়নে মূল গান রয়েছে ৩টি।
‘শোন দস্যি মেয়ে...’ শিরোনামে পলাশের গাওয়া একটি গানের সঙ্গে মডেল হিসেবে অভিনয় করেছেন জনপ্রিয় মডেল ও অভিনেতা ফয়সাল এবং চিত্রনায়িকা কেয়া। গানটির কথা লিখেছেন কামরুজ্জামান কাজল, সংগীত পরিচালনা করেছেন আলাল ওয়ারীদ।
‘বন্ধু তোর জন্মদিনে...’ শিরোনামে আর একটি গান গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী আগুন। গানটির কথা লিখেছেন অনুপম আইচ, সুর করেছেন আরমান খান।
‘সহজ কিছু কথা আছে... শিরোনামে আর একটি গান গেয়েছেন সংগীত শিল্পী শাকিলা জাফর। গানটির সুর করেছেন রিপন খান।
ঈদুল ফিতর এর বিশেষ এই পাঁচফোড়নে মিউজিকের তালে তালে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ঈদ মোবারক বলাসহ রয়েছে একটি বিশেষ নৃত্য। নাচটির মিউজিক করেছেন ইমন সাহা, কোরিওগ্রাফি করেছেন সোহেল রহমান।

অনুষ্ঠানে ছোটবেলার ঈদকে নিয়ে স্মৃতিচারণ করেছেন বরেণ্য নাট্যব্যক্তিত্ব আবদুল্লাহ আল মামুন এবং লিবিয়ায় কাটানো ঈদের স্মৃতি নিয়ে কথা বলেছেন বরেণ্য নাট্যব্যক্তিত্ব আবুল হায়াত।

রয়েছে ঈদের দিনের সকাল, ঈদের সালামী ও ঈদের পোশাক নিয়ে তিনটি ভিন্ন ভিন্ন প্রতিবেদন।

পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়ে পাঁচফোড়নে বিভিন্ন ধরনের ব্যঙ্গাত্মক, রসাত্মক ও সচেতনতামূলক নাট্যাংশ থাকে। এবারও ঈদের উপর বিভিন্ন আঙ্গিকে রয়েছে বেশ কিছু মজাদার নাট্যাংশ। দেশের শীর্ষস্থানীয় অভিনয় শিল্পীরা এতে অভিনয় করেছেন।


বিশেষ কৃতজ্ঞতা: হানিফ সংকেত।
পরিচালনা: সানজিদা হানিফ।
প্রথম প্রচার : ঈদের দিন (১৫ নভেম্বর, সোমবার-২০০৪) - রাত ৮টা ৫০ মিনিটে, এটিএন বাংলায়।
স্পন্সর: কেয়া কসমেটিকস লিমিটেড।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।


___________________________________
Enjoy & stay connected with us!