Ityadi - ইত্যাদি | JUNE 2003 Episode | Hanif Sanket

ITYADI at a glance:

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি।
Writer: Hanif Sanket - হানিফ সংকেত।
Director: Hanif Sanket - হানিফ সংকেত।
Aired on: BTV (Bangladesh Television)- বিটিভি (বাংলাদেশ টেলিভিশন)|
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন) ।

The show was first aired on the screen of BTV on Monday, June 2, 2003 at 09:05 pm.

দর্শক নন্দিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র
০২ জুন, সোমবার - ২০০৩ সালে প্রচারিত পর্ব।

ব্যতিক্রমী বিষয়ে পরিপূর্ণ ইত্যাদি শুধু বিষয়বস্তুতেই নয়, এর আধুনিক ও নান্দনিক নির্মাণশৈলী সর্বোপরি হানিফ সংকেতের প্রাণবন্ত উপস্থাপনা সবকিছু মিলিয়েই এই অনুষ্ঠানটি দর্শক পছন্দের শীর্ষে।

বরাবরের মত ইত্যাদির এই পর্বেও রয়েছে দর্শকদের জন্য রকমারি ও জমজমাট সব আয়োজন। এবারের পর্বে মূল গান রয়েছে চারটি। ‘গল্পের শুরুটাতো ছিলো সুন্দর...’ শিরোনামে প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর গেয়েছেন একটি গল্পভিত্তিক গান। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন আলী আকবর রুপু। গানটির চিত্রায়নে অংশ নিয়েছেন অভিনয় শিল্পী শাহেদ, মোনালিসা, ইমি এবং প্রপেল। ‘নৌকা জমিন নাটাই’ শিরোনামে আর একটি গান গেয়েছেন ইত্যাদি খ্যাত শিল্পী পান্থ কানাই। গানটির কথা লিখেছেন ও সুর করেছেন শিল্পী নিজেই। বিষয় ভিত্তিক গান করে ইত্যাদির মাধ্যমে পরিচিতি পাওয়া শিল্পী সান্টু ইত্যাদির এই পর্বে গেয়েছেন ‘চাকরি নাই’ শিরোনামে আর একটি বিষয় ভিত্তিক গান। গানটির কথা লিখেছেন লিটন অধিকারী রিন্টু, সুর করেছেন শিল্পী নিজেই।

বর্তমান সময়ে অফিস-আদালত কর্মক্ষেত্রের সর্বত্র চাটুকারিতার ব্যাপক বিস্তার দেখা যায়। আজকাল যেন তোষামোদের প্রতিযোগিতা চলছে, যেখানে মানবিকতা, পেশাগত দক্ষতা ও নীতি-আদর্শ হয়ে যায় তুচ্ছ ব্যাপার। আর এই বিষয়ের উপরেই এবারের ইত্যাদিতে রয়েছে একটি দলীয় সংগীত। ইত্যাদির নিয়মিত নৃত্যশিল্পীদের সঙ্গে যে দলীয় সংগীতে অংশগ্রহণ করেছেন বেশ কয়েকজন অভিনয় শিল্পী। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন আলী আকবর রুপু। কণ্ঠ দিয়েছেন হানিফ সংকেত।

শুধুমাত্র একটি অ্যালুমিনিয়ামের গামলা, দুটি ধাতব কয়েন, একটি গামছা এ থেকেই তবলা, ঢোল, কাঁসর, খোল থেকে শুরু করে ড্রামের নানা ধরণের শব্দতরঙ্গ তৈরি করেন রংপুর জেলার গনেশপুরের নাকডাক পাড়ার মোহাম্মদ বাবু। ইত্যাদির এই পর্বের মাধ্যমে প্রকৃতিপ্রদত্ত প্রতিভার অধিকারী মোহাম্মদ বাবুর বিস্ময়কর প্রতিভা দর্শকদের সামনে তুলে ধরা হয়েছে।

ইত্যাদি সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচার বিমুখ, মানুষের সেবায় নিবেদিত মানুষদের তুলে ধরার পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। এবারের পর্বেও রয়েছে তেমনি কয়েকটি হৃদয় ছোঁয়া প্রতিবেদন। প্রকৃতির নিয়মে কোন কোন মানুষের ভেতরে যে শিল্পবোধ থাকে সেই সহজাত শিল্পের অলৌকিক শিল্পী ঠাকুরগাঁও জেলার গোধূলী বাজার এলাকার সাইদুল হাসান বাবু। কোন ধরণের প্রথাগত আনুষ্ঠানিক শিক্ষা ছাড়াই তিনি আয়ত্ত করেছেন অসাধারণ শিল্পকর্মের অপরূপ বিন্যাস। যার শিল্পকর্মের উপকরণ হচ্ছে পাটখড়ি, গাছের পাতা, ছাল-বাকলসহ বিভিন্ন ধরণের রঙ। আর এসব দিয়ে তিনি তৈরি করেন বিভিন্ন বিশেষ দিবসের কার্ড, টিশার্ট, ঝালর, কানের দুল, গলার মালা, ব্রেসলেট, লকেট, ঝুমকা, চুলের ব্যান্ডসহ নানান ধরণের শোপিস। উদ্ভাবনী শক্তি ও মেধার গুণে তৈরি করা তার এই অসাধারণ সব শিল্পকর্মের উপর রয়েছে একটি অবাক করা প্রতিবেদন। রয়েছে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার বৈদ্যনাথ তলা গ্রামের রিক্সা চালক আব্দুল মজিদের উপর একটি অনুকরণীয় প্রতিবেদন। বাল্যকাল থেকেই যাকে উপার্জনের জন্য দিনমজুরী করতে হয়, এরপর রিকশা চালনা। কিন্তু তারপরও আব্দুল মজিদ এক ব্যতিক্রম, ব্যতিক্রমী তার জ্ঞান পিপাসা। রিকশা চালনার ফাঁকে ফাঁকেই আব্দুল মজিদ বাংলা এবং ইংরেজি শিখেন, আয়ত্তে আনেন কম্পিউটার চালনা। শিখে ফেলেন কম্পিউটারের নানান ধরণের সফটওয়্যারের ব্যবহার।

ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের উপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে জার্মানী, লন্ডন এবং নিউ ইয়র্কের রাস্তায় মানুষকে বিভিন্নভাবে বিনোদন দিয়ে, মূকাভিনয় করে যারা অর্থ সাহায্য চান তাদের উপর একটি বিশেষ প্রতিবেদন।

হাবা হাসমত পর্ব, নানা-নাতি, মামা-ভাগ্নে, দর্শক পর্ব, ইংরেজি ছবির বাংলা সংলাপ ও চিঠিপত্র বিভাগসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।

চিঠিপত্র পাঠ করেছেন রুমানা ইয়াসমীন। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।
ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার : ০২ জুন-২০০৩, সোমবার-রাত ৯টা ৫ মিনিটে- বাংলাদেশ টেলিভিশনে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!