Ityadi - ইত্যাদি | Eid-ul-Fitr Episode 2002 | Hanif Sanket

ITYADI at a glance:

Ityadi Eid-ul-Fitr (ঈদ-উল-ফিতর) Episode 2002

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত

Aired on: BTV (Bangladesh Television)- বিটিভি (বাংলাদেশ টেলিভিশন)।
Production: Fagun Audio Vision

The show was first on aired featuring Bangladesh Television (BTV) on December 07, 2002 on the second day of Holy Eid-ul-Fitr.

Facebook: https://www.facebook.com/HanifSanketFAV

বরাবরের মত
জমকালো-চমকানো ও বিশাল আয়োজনে সাজানো
ইত্যাদি’র ঈদ পর্ব

ঈদের আনন্দ ও দর্শকদের বিনোদনের কথা চিন্তা করে সবসময়ই ইত্যাদির ঈদের বিশেষ পর্বে ব্যাপক ও জমজমাট আয়োজন থাকে। বর্ণাঢ্য আয়োজনে নির্মিত এবারও ঈদ ইত্যাদি শুরু করা হয়েছে- ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ এই গানটি দিয়ে। গান একই হলেও প্রতিবারের মত এবারও রয়েছে এর চিত্রায়নে বৈচিত্র্য। তবে এবার শুধু দেশে নয় বিদেশেও ধারণ করা হয়েছে এই গানের অংশ বিশেষ।

এবারের ঈদের ইত্যাদির একটি বিশেষ পর্ব হচ্ছে দেশাত্মবোধক গান। এই পর্বে একসঙ্গে গান গেয়েছেন ১০ জন জনপ্রিয় সংগীত তারকা। আর তারা হলেন- লোক সংগীত শিল্পী কিরণ চন্দ্র রায় ও ফরিদা পারভিন, রবীন্দ্রসংগীত শিল্পী পাপিয়া সারোয়ার ও সাদী মহম্মদ, নজরুলসংগীত শিল্পী খায়রুল আনাম শাকিল ও শবনম মুশতারী, আধুনিক বাংলা গানের শিল্পী এন্ড্রু কিশোর ও শাকিলা জাফর এবং ব্যান্ড সংগীতশিল্পী নকীব খান ও হাসান। ‘আজ ফুলের মতো ফুটুক সবার মন...’ শিরোনামে এই দেশাত্মবোধক গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর ও সংগীতায়োজন করেছেন আলী আকবর রুপু।

আর একটি সমবেত গানে কণ্ঠ দিয়েছেন ইত্যাদির সেই সব শিল্পীরা- ইত্যাদি অনুষ্ঠানের মাধ্যমে যাদের খ্যাতি এবং ব্যাপক পরিচিতি। এদের মধ্যে রয়েছেন-মুরাদ ওয়াকিল খান, নাফিজ কামাল, মমতাজ, সান্টু, সুমি শবনম, পান্থ কানাই এবং পথিক নবী। ‘মনের মিলন মধুর মিলন...’ শিরোনামে গানটির কথা লিখেছেন লিটন অধিকারী রিন্টু ও সুর করেছেন আলী আকবর রুপু।

জনপ্রিয় অভিনয় তারকা জাহিদ হাসান ও চিত্রনায়িকা পূর্ণিমাকে দেখা যাবে একটি বিশেষ নৃত্যে। পেশাদার নৃত্যশিল্পী না হয়েও জাহিদ হাসান এই নৃত্যে পেশাদার নৃত্যশিল্পীদের সঙ্গে সমানতালে নৃত্য পরিবেশন করেছেন। এই নাচটিতে তাদের সঙ্গে অংশগ্রহণ করেছেন অর্ধ শতাধিক নৃত্যশিল্পী।

জনপ্রিয় মডেল তারকা আদিল হোসেন নোবেল এবং মডেল ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ অংশগ্রহণ করেছেন একটি পুরানো দিনের লোকসংগীতের চিত্রায়নে। গানটিতে তাদের সঙ্গে অংশগ্রহণ করেছেন কয়েকজন মডেল।

পরিবেশ ও সামাজিক নানান অনিয়ম-অসংগতির উপরে তৈরি করা হয়েছে এবারের দলীয় সঙ্গীত। প্রতিবারই ভিন্ন ভিন্ন বিষয়ে এসব সংগীতে ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীদের সঙ্গে বিভিন্ন তারকা শিল্পীদের অংশগ্রহণ থাকে। এবার এই পর্বে অংশগ্রহণ করেছেন বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সংগৃহীত সুরের এই গানটির সংগীত পরিচালনা করেছেন আলী আকবর রুপু।

প্রতিবারই ‘ইত্যাদি’র দর্শক নির্বাচন প্রক্রিয়া থাকে ভিন্ন রকম। এবারও তার ব্যতিক্রম হয়নি। প্রতিটি দর্শকের হাতে একটি করে বর্ণাঢ্য উপকরণ দিয়ে সেখান থেকে বাছাই করা হয়েছে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের জন্য ৬ জন দর্শক। নির্বাচিত দর্শকদের সাথে পরবর্তী পর্বে অংশগ্রহণ করেন জনপ্রিয় অভিনেতা লিটু আনাম এবং অপি করিম।

ইত্যাদির প্রতি ঈদের অনুষ্ঠানেই বিদেশিদের নিয়ে একটি মজার পর্ব থাকে। এবারও রয়েছে তেমনি একটি পর্ব।

এবারের ঈদের ইত্যাদির নানা-নাতি পর্বে বৈচিত্র্য আনার জন্যে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নানাকে দেখা গেছে ভাতিজা হাবা হাসমত এবং তার চাচা নাজমুল হুদা বাচ্চুর সঙ্গে আর নাতিকে দেখা গেছে একা একা কবিতা আবৃত্তি করতে।

ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের উপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে দুজন জাপানি মেয়ের বাংলাদেশ প্রীতি ও স্বকণ্ঠে বাংলা গান গাওয়া এবং আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টিতে জনৈক আমেরিকান নাগরিকের বেহালায় বাংলাদেশের জাতীয় সংগীতের সুর তোলার উপর বিশেষ প্রতিবেদন।

এছাড়াও রয়েছে ইত্যাদির নিয়মিত পর্ব মামা-ভাগ্নেসহ ঈদকে ঘিরে ডজনখানেক বিদ্রুপাত্মক রসালো নাট্যাংশ। রয়েছে বেশ কয়েকটি মিউজিক্যাল পর্ব। এবার ডাবিং পর্বে রয়েছে নিজস্ব তৈরি কার্টুন চিত্রে মজাদার সংলাপ। ঈদ ইত্যাদির উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-ফখরুল হাসান বৈরাগী, অমল বোস, মহিউদ্দিন বাহার, সোলায়মান খোকা, আব্দুল কাদের, আব্দুল আজিজ, আফজাল শরীফ, সুভাশিষ ভৌমিক, শিরীন বকুল, ডাঃ এজাজুল ইসলাম, লাভলী ইয়াসমীন, শোভা খন্দকার, অলিউল হক রুমী, কাজী আসাদ, জি এম আনসারী, অশোক বড়ুয়া, নিপু, জাহিদ চৌধুরী, দীপু, আমিন আজাদ, বিলু বড়ুয়া, কামাল, ফারুক আহমেদ, স্বপন, শাহজাহান, খায়ের, কেশব, রতন খান, জাহিদ শিকদারসহ আরো অনেকে।

আবহ সংগীত করেছেন মকসুদ জামিল মিন্টু। মঞ্চসজ্জা করেছেন এস এন খান। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার : ঈদ-উল-ফিতর-এর দ্বিতীয় দিন (০৭ ডিসেম্বর ২০০২)- বাংলাদেশ টেলিভিশনে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।


Subscribe to our channel and watch more episodes of Ityadi - ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.


#ityadieidepisode2002 #ityadi #hanifsanket #ইত্যাদিঈদপর্ব২০০২ #হানিফসংকেত #fagunaudiovision #ফাগুনঅডিওভিশন #fav #ইত্যাদি #ittadi