বাংলাদেশের গ্রামে তৈরি হচ্ছে আরব শেখদের অভিজাত পোশাক 'বিস্ত'

#saudiarabia #arabic #dress #bangladesh

দুই হাজার বাইশ সালের ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিকে একটি কালো পোশাক 'বিস্ত' পরিয়ে দেন কাতারের আমীর। এরপর বিশ্বজুড়ে আলাপ শুরু হয় এই পোশাক নিয়ে।
মূলত আরবদের আভিজাত্য প্রকাশে পরা হয় এই পোশাক। বিশেষ ধরনের সুতা আর হাতে তৈরি এই পোশাকের দাম কখনও কখনও লাখ টাকা ছাড়িয়ে যায়। প্রায় তিন লক্ষ টাকা দামের সুতা দিয়ে বোনা হয় আরব শেখদের অভিজাত পোশাক 'বিস্ত'। ১৯৯৯ সালে সৌদি আরব গিয়ে এই পোশাক তৈরির কৌশল শিখেন বগুড়ার রায়হান আলী। এরপর নিজেই সৌদি আরব পরে কাতারে এই পোশাক তৈরির ব্যবসা করেন। পরে বাংলাদেশে ফিরে এসে নিজেই গড়ে তোলেন 'বিস্ত' তৈরির কারখানা। বগুড়ায় নিজ গ্রামে গড়ে তোলা এই কারখানায় তৈরি হয় লাখ টাকা দামের পোশাক এবং রপ্তানিও হয় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে।
কীভাবে রায়হান আলী এই কারখানা তৈরি করলেন, দক্ষ কারিগরই বা জোগাড় করলেন কীভাবে এবং এই পোশাক তৈরিতে কী ধরনের বিশেষত্ব লাগে জানতে দেখুন শাহনেওয়াজ রকির এই ভিডিওটি।


*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************