Ityadi - ইত্যাদি | Eid-ul-fitr Episode 2014 | Hanif Sanket

ITYADI at a glance:
ityadi Eid-ul-fitr (ঈদ-উল-ফিতর) Episode 2014

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV and BTV World
Production: Fagun Audio Vision

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) & BTV World in July 30, 2014 on second day of Holy Eid-ul-fitr.

Facebook: https://www.facebook.com/HanifSanketFAV

বিশাল আয়োজনে
ঈদের বর্ণাঢ্য ‘ইত্যাদি’।

প্রতি ঈদেই থাকে ইত্যাদির জমকালো আয়োজন এবং চমকানো সব বিষয়। দর্শকরাও ঈদের সময় অধীর আগ্রহে অপেক্ষা করেন ঈদের বিশেষ ইত্যাদি দেখার জন্য। মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের প্রায় তিন ভাগের এক ভাগ স্থান জুড়ে নির্মাণ করা হয়েছিল নান্দনিক সেট। টেলিভিশন অনুষ্ঠানের ক্ষেত্রে ঈদের ইত্যাদির এই বিশেষ পর্বের জন্যই প্রথম দ্বিতল সেট নির্মাণ করা হয়েছিল। বর্ণাঢ্য এই সেটে শতশত শিল্পীর উপস্থিতিতে পুরো অনুষ্ঠানটিতে এক উৎসবের আমেজ তৈরি হয়েছিল।
বরাবরের মত ঈদের ইত্যাদির এই পর্বটিও শুরু করা হয় সেই একই গান দিয়ে-‘ও মন রম্‌জানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ্’। এবারে এই গানটির চিত্রায়ণ করা হয়েছে শতাধিক লোকশিল্পীকে নিয়ে। যারা সবসময়ই এই মাটি আর শেকড়ের গান করেন। উল্লেখ্য লোকজ গানের শিল্পীদের দিয়ে এই প্রথম ঈদের এই গানটি চিত্রায়িত হলো।
এবারের ঈদের একটি বিশেষ পর্ব হচ্ছে দেশাত্মবোধক গান। এই পর্বে একসঙ্গে গান গেয়েছেন ৯ জন জনপ্রিয় সংগীত তারকা। আর তারা হলেন সাবিনা ইয়াসমিন, এ্যন্ড্রু কিশোর, সামিনা চৌধুরী, শাকিলা জাফর, শুভ্রদেব, নকিব খান, ফাহমিদা নবী, বাপ্পা মজুমদার ও এস আই টুটুল।
ঈদের ‘ইত্যাদি’র আর একটি ব্যতিক্রমী পর্ব উপস্থাপনা করেছেন জনপ্রিয় অভিনয় তারকা তারিন, আর এতে অতিথি হিসেবে অংশগ্রহণ করেছেন অভিনয় তারকা মীর সাব্বির, অপূর্ব, মিলন ও কণ্ঠশিল্পী আগুন। নানান তালে ও সুরে এ ধরণের ব্যতিক্রমী গানে কণ্ঠ দেয়া অত্যন্ত কষ্টসাধ্য হলেও ছন্দে সুরে নির্মিত এ পর্বটিতে শিল্পীরা যার যার চরিত্রে নিজেই কণ্ঠ দিয়েছেন।
ঈদের ‘ইত্যাদি’তে সবসময়ই একটি বিশেষ নাচ থাকে এবং প্রতিবারই চেষ্টা করা হয় এই নাচটির মিউজিক, নাচের মুদ্রা, বিষয় এবং চিত্রায়নে বৈচিত্র্য আনতে। এবারের এই নৃত্যে লোকজ সুর এবং পাহাড়ি সংস্কৃতির পরিচিতি বহন করে এমন সুরের মিউজিক দিয়ে দুটি ভিন্ন ধারার নাচকে সমন্বয় করা হয়েছে। এবার ঈদের ‘ইত্যাদি’র এই নৃত্যে অংশগ্রহণ করেছেন শতাধিক নৃত্য শিল্পী যাদের নৃত্যছন্দ মুগ্ধ করেছে গ্যালারির হাজার হাজার দর্শককে।
এই প্রজন্মের অত্যন্ত জনপ্রিয় ৬ জন তারকাকে নিয়ে থাকছে তিনটি বিশেষ মিউজিক্যাল ড্রামা। বিদেশ থেকে এসে ঈদের কেনাকাটা নিয়ে ‘স্বামী-স্ত্রী’র দ্বন্দ্ব’, বিদেশি ও দেশি শাড়ি কেনা নিয়ে ‘ক্রেতা-বিক্রেতার দ্বন্দ্ব’ এবং দেশি পণ্য উপহার দেয়া নিয়ে ‘দুই বন্ধুর দ্বন্দ্ব’ এই নানাবিধ দ্বন্দ্ব নিয়ে তৈরি মিউজিক্যাল ড্রামার তিনপর্বে অংশগ্রহণ করেছেন জনপ্রিয় অভিনয় তারকা চঞ্চল চৌধুরী, জয়, দিপা খন্দকার, আরফান, ঈমন ও কুসুম শিকদার। রাজধানীর বিভিন্ন শপিং কমপ্লেক্সে চিত্রায়িত এই পর্বটিও দর্শকদের ভীষণ আনন্দ দেবে বলে ফাগুন অডিও ভিশন জানায়।
প্রতি ঈদের মত এবারও রয়েছে ব্যাপক আয়োজনে বিষয় ভিত্তিক দলীয় সংগীত। সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় নিয়ে তৈরি এবারের দলীয় সংগীতে অংশগ্রহণ করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা।
ইত্যাদির প্রতি ঈদের অনুষ্ঠানেই বিদেশিদের নিয়ে একটি মজার পর্ব থাকে। এবারও রয়েছে তেমনি একটি পর্ব। এই পর্বটিতে পৃথিবীর নানান দেশের প্রায় অর্ধ শতাধিক বিদেশি নাগরিক অংশগ্রহণ করেছেন। আর এবারের বিষয়বস্তু ‘কুসংস্কার’।
প্রতিবারই ‘ইত্যাদি’র দর্শক নির্বাচন প্রক্রিয়া থাকে ভিন্ন রকম। এবারও তার ব্যতিক্রম হয়নি। প্রতিটি দর্শকের হাতে একটি করে বর্ণাঢ্য উপকরণ দিয়ে সেখান থেকে বাছাই করা হয়েছে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের জন্য ৩ জন দর্শক। নির্বাচিত দর্শকদের সাথে পরবর্তী পর্বে অংশগ্রহণ করেন অভিনেতা পরিচালক জাহিদ হাসান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিসি ট্রাফিক পূর্ব জনাব ইকবাল হোসেন।
এছাড়াও রয়েছে ইত্যাদির নিয়মিত পর্ব মামা-ভাগ্নে ও নানি-নাতিসহ ঈদকে ঘিরে ডজনখানেক বিদ্রুপাত্মক রসালো নাট্যাংশ। ঈদ ইত্যাদির উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-এটিএম শামসুজ্জামান, নাজমুল হুদা বাচ্চু, মাসুম আজিজ, মহিউদ্দিন বাহার, কে এস ফিরোজ, আব্দুল কাদের, আতাউর রহমান, সোলায়মান খোকা, আব্দুল আজিজ, জিয়াউল হাসান কিসলু, প্রাণ রায়, জয়রাজ, শিউলী শিলা, আফজাল শরীফ, শবনম পারভীন, নিপু, সুভাশিষ ভৌমিক, কাজী আসাদ, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, মামুনুল হক টুটু, লাভলী ইয়াসমিন, শিরিন আলম, বিণয় ভদ্র, বিলু বড়ুয়া, সাবরিনা নিসা, শামীমসহ আরো অনেকে।
পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।
ইত্যাদির শিল্প নির্দেশনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন: হানিফ সংকেত।
প্রথম প্রচার : ঈদ-উল-ফিতর এর দ্বিতীয় দিন (৩০ জুলাই, বুধবার ২০১৪) রাত ১০ টার ইংরেজি সংবাদের পর, একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। নির্মাণ: ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে : কেয়া কসমেটিকস লিমিটেড।

Subscribe to our channel and watch more episodes of Ityadi - ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.

#ityadieidepisode2014 #ityadi #hanifsanket #ইত্যাদিঈদপর্ব২০১৪ #হানিফসংকেত #fagunaudiovision #ফাগুনঅডিওভিশন #fav #ইত্যাদি #ittadi