Ityadi - ইত্যাদি | AUGUST 2002 Episode | Hanif Sanket

ITYADI at a glance:

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV (Bangladesh Television)- বিটিভি (বাংলাদেশ টেলিভিশন)।
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of BTV on 30 August 2002 at 09:05 pm.

Facebook: https://www.facebook.com/HanifSanketFAV


দর্শক নন্দিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র
৩০ আগস্ট, শুক্রবার - ২০০২ সালে প্রচারিত পর্ব।

ব্যতিক্রমী বিষয়ে পরিপূর্ণ ইত্যাদি শুধু বিষয়বস্তুতেই নয়, এর আধুনিক ও নান্দনিক নির্মাণশৈলী সর্বোপরি হানিফ সংকেতের প্রাণবন্ত উপস্থাপনা সবকিছু মিলিয়েই এই অনুষ্ঠানটি দর্শক পছন্দের শীর্ষে।

বরাবরের মত ইত্যাদির এই পর্বেও রয়েছে দর্শকদের জন্য রকমারি ও জমজমাট সব আয়োজন। এবারের পর্বে মূল গান রয়েছে দুটি। একটি গানে কণ্ঠ দিয়েছেন কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী। ‘মানুষের চরিত্র ফুলের মত পবিত্র...’ শিরোনামে গানটি লিখেছেন লিটন অধিকার রিন্টু, সুর ও সংগীতায়োজন করেছেন মান্নান মোহাম্মদ। গানটির চিত্রায়নেও রয়েছে বৈচিত্র্য। ইত্যাদিতে সব সময় নূতন প্রতিভাদের সুযোগ দেয়ার চেষ্টা করা হয়। তবে শিল্পীকে অবশ্যই ইত্যাদির মানসম্পন্ন হতে হয়। সেই ধারাবাহিকতায় ইত্যাদির এই পর্বে নূতন প্রতিভা হিসেবে উপহার দেয়া হয়েছে কণ্ঠশিল্পী পথিক নবীকে। তাকে দিয়ে ‘আমার একটা নদী ছিল...’ শিরোনামে একটি মরমি গান করা হয়। গানটির কথা ও সুর শিল্পীর নিজের, সংগীতায়োজন করেছেন পাবলু। গানটি প্রচারের পর ব্যাপকভাবে প্রশংসিত হয়।

ইত্যাদি সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচার বিমুখ, মানুষের সেবায় নিবেদিত মানুষদের তুলে ধরার পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। এবারের পর্বেও রয়েছে তেমনি কয়েকটি হৃদয় ছোঁয়া প্রতিবেদন। একজন বিস্ময়কর মোম শিল্পীকে দেখানো হয়েছে ইত্যাদির এই পর্বে। কোন ধরণের প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং ছাঁচ ছাড়াই অত্যন্ত নিখুঁতভাবে সাভারের লাভলী আক্তার মোম দিয়ে তৈরি করে চলেছেন বিভিন্ন ধরনের শিল্পকর্ম। যা সহজেই দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করে। যশোর জেলার নিভৃত গ্রাম বাঘার পাড়ার বাঘার পাড়া ডিগ্রী কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের অধ্যাপক অশোক কুমার বিশ্বাসের উপর রয়েছে একটি বিস্ময়কর প্রতিবেদন। দীর্ঘ দিন থেকে যিনি মূলত কাঁচা ঘাস, শাকসবজি, লতাপাতা খেয়ে চলছেন। দুর্গন্ধবিহীন, পুষ্টিগুণ সমৃদ্ধ বিভিন্ন লতাপাতা তিনি শুধু একা নন, তার পরিবার পরিজনও খান। রয়েছে চাঁদপুর জেলার হাজীগঞ্জের কোন্দ্রা গ্রামের শারীরিক প্রতিবন্ধী মোহাম্মদ নিজাম উদ্দিনের উপর একটি অনুকরণীয় প্রতিবেদন। প্রতিবন্ধী হওয়ার কারণে যিনি নিজে উচ্চ শিক্ষা লাভ থেকে বঞ্চিত হলেও গ্রামের অসহায় ও গরীব শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছেন। ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের উপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত ল্যুভর জাদুঘরের উপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। উল্লেখ্য এই জাদুঘরে লিওনার্দো দা ভিঞ্চির মোনালিসাসহ অনেক বিখ্যাত শিল্পকর্ম আছে।

অপব্যয় রোধ করে সঞ্চয়ের প্রতি সচেতনতা বাড়াতে দর্শক পর্বের দর্শক নির্বাচন করা হয় আমন্ত্রিত সব দর্শকের হাতে একটি করে মাটির ব্যাংক দিয়ে। নির্বাচিত পাঁচ জন দর্শককে নিয়ে করা হয় দ্বিতীয় পর্ব।

নানা-নাতি, মামা-ভাগ্নে, হাবা হাসমত পর্ব, ইংরেজি ছবির বাংলা সংলাপ ও চিঠিপত্র বিভাগসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-মাসুদ আলী খান, নাজমুল হুদা বাচ্চু, হাসমত, অমল বোস, আরিফুল হক, আতাউর রহমান, নাজমা আনোয়ার, সাইফুদ্দিন আহমেদ, সোলায়মান খোকা, মহিউদ্দিন বাহার, ফখরুল হাসান বৈরাগী, আব্দুল আজিজ, শোভা খোন্দকার, আব্দুল কাদের, আফজাল শরীফ, সুভাশিষ ভৌমিক, তরু মোস্তফা, কাজী আসাদ, ফারুক আহমেদ, আমিন আজাদ, অশোক বড়ুয়া, জিএম আনসারী, নিপু, আরফান, দীপু, কামাল বায়েজিদ, জাহিদ চৌধুরী, মামুনুল হক টুটু, অলিউল হক রুমী, বিলু বড়ুয়া, এবি সিদ্দীকিসহ আরো অনেকে।

আবহ সংগীত করেছেন মকসুদ জামিল মিন্টু। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার : ৩০ আগস্ট-২০০২, শুক্রবার-রাত ৯টা ৫ মিনিটে- বাংলাদেশ টেলিভিশনে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

Subscribe to our channel and watch more episodes of Ityadi - ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.


#ityadi #ইত্যাদি #hanifsanket #হানিফসংকেত #fagunaudiovision #ফাগুনঅডিওভিশন #fav #ittadi #ityadiaugust2002episode #ইত্যাদিআগস্ট২০০২পর্ব