আজম খান: মুক্তিযোদ্ধা থেকে পপ সম্রাট হয়ে উঠলেন যেভাবে | BBC Bangla

#azamkhan #singer #Bangladesh #popmusic

বাংলাদেশের সংগীত জগতে 'পপগুরু' নামে পরিচিত আজম খান ১৯৫০ সালের ২৮শে ফেব্রুয়ারী ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি ঢাকায় বেশ কয়েকটি গেরিলা অভিযানে অংশ নেন।
মুক্তিযুদ্ধের পর গঠন করেন পপ ব্যান্ড ‘উচ্চারণ’। স্বাধীনতার পর বাংলাদেশে আজম খানের নতুন ঘরানার সঙ্গীত তরুণ প্রজন্মের কাছে বিপুল জনপ্রিয়তা পায়। ১৯৭৪-৭৫ সালে একটি গান বাংলাদেশের সঙ্গীতপ্রেমীদের, বিশেষ করে তরুণ প্রজন্মের হৃদয় জয় করে নেয়, সেটি হচ্ছে আজম খানের গাওয়া গান ‘হায় রে বাংলাদেশ’। রেললাইনের পাশে বস্তিতে কোন এক ছেলের মৃত্যুতে তার মায়ের কান্না নাড়া দিয়েছিল আজম খানকে। তা থেকেই এই গানের জন্ম। দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগে ২০১১ সালের ৫ই জুন তিনি মারা যান। ২০০৮ সালের মাঝামাঝি সময়ে বিবিসি বাংলার ঢাকা স্টুডিওতে মিজানুর রহমান খানকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন আজম খান। সেই সাক্ষাৎকারের কিছু অংশ রেডিও আর্কাইভ থেকে।

*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************