Ityadi - ইত্যাদি | Eid-ul-fitr Episode 2010 | Hanif Sanket

ityadi Eid-ul-fitr (ঈদুল ফিতর) Episode 2010

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV and BTV World (বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ড।)
Production: Fagun Audio Vision

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) & BTV World in September 13, 2010 on third day of Holy Eid-ul-fitr.


বিশাল আয়োজনে
ঈদের বর্ণাঢ্য ‘ইত্যাদি’।

প্রতি ঈদেই থাকে ইত্যাদির জমকালো আয়োজন এবং চমকানো সব বিষয়। দর্শকরাও অধীর আগ্রহে ঈদের সময় অপেক্ষা করেন ঈদের বিশেষ ইত্যাদি দেখার জন্য।

বরাবরের মত ঈদের ইত্যাদির এই পর্বটিও শুরু করা হয়েছে সেই একই গান দিয়ে-‘ও মন রম্‌জানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ্’। এবারে এই গানটির চিত্রায়ণ করা হয়েছে কক্সবাজার সমুদ্র সৈকতে। প্রায় এক হাজার ছেলেমেয়ে একই রকম পোশাক ও রঙ বেরঙের উপকরণ নিয়ে এই গানের চিত্রায়ণে অংশ নিয়েছে।

প্রতি ঈদের মত এবারও রয়েছে বরেণ্য শিল্পী সাবিনা ইয়াসমিনের গাওয়া দেশাত্মবোধক গান। যারা সম্পূর্ণ অনিচ্ছায় বাধ্য হয়েছেন ঘরকে পর করতে। তেমন কিছু মানুষকে ঘিরেই তৈরি করা হয়েছে এবারের গান। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর করেছেন আলী আকবর রুপু।

ঈদের ইত্যাদির আর একটি পর্বে রয়েছে অত্যন্ত জনপ্রিয় ৯ জন সুর তারকাকে নিয়ে একটি বিশেষ মিউজিক্যাল ড্রামা। ঈদের কেনাকাটা, দ্রব্যমূল্য, দাম্পত্য কলহ ইত্যাদি নিয়ে তৈরি এই মিউজিক্যাল ড্রামায় অংশগ্রহণ করেছেন জনপ্রিয় সংগীত তারকা ফকির আলমগীর, ফাহমিদা নবী, পার্থ বড়ুয়া, শাকিলা জাফর, সেলিম চৌধুরী, আগুন, বিপ্লব, হাসান ও কুদ্দুস বয়াতি। উল্লেখ্য একমাত্র পার্থ বড়ুয়া ও আগুন ছাড়া এই পর্বে অংশগ্রহণকারী আর কোন শিল্পী ইতিপূর্বে অভিনয় করেননি।

ঈদের ইত্যাদিতে সবসময়ই একটি বিশেষ নাচ থাকে এবং প্রতিবারই চেষ্টা করা হয় এই নাচটির মিউজিক, নাচের মুদ্রা, বিষয় এবং চিত্রায়ণে বৈচিত্র্য আনতে। ঈদের ইত্যাদির এই বিশেষ পর্বে আমাদের লোকজ ও পাহাড়ি নৃত্যের সমন্বয় করে করা হয়েছে। এবারের নৃত্যায়োজনে অংশগ্রহণ করেছেন জনপ্রিয় নৃত্য জুটি শামীম আরা নীপা ও শিবলী মহম্মদ এর দল এবং একদল পাহাড়ি নৃত্য শিল্পী।

ঈদের ইত্যাদির আর একটি পর্বে রয়েছে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অমর প্রেম কাহিনি নিয়ে তৈরি দেবদাসের মিনি সংস্করণ। আর এই ব্যতিক্রমী এই নাট্যাংশে অংশ নিয়েছেন জনপ্রিয় অভিনয় তারকা মীর সাব্বির, শাহারিয়ার নাজিম জয়, রুমানা রশীদ ঈশিতা ও আফসানা আরা বিন্দু, সাথে রয়েছে সহশিল্পীবৃন্দ। এই পর্বের মাধ্যমে একটি চমৎকার সামাজিক বক্তব্য উপস্থাপন করা হয়েছে।

ঈদের ইত্যাদির আর একটি পর্ব হচ্ছে-নায়ক নির্বাচন। ঈদ ইত্যাদির জমজমাট এই পর্বে অংশগ্রহণ করেছে অভিনেত্রী তারিন জাহান ও অভিনেতা শহীদুজ্জামান সেলিম।

প্রতি ঈদের মত এই পর্বেও রয়েছে ব্যাপক আয়োজনে বিষয় ভিত্তিক দলীয় সংগীত। এবারের দলীয় সংগীতে প্রেম নিয়ে তিনটি গল্প নৃত্যছন্দে উপস্থাপন করেছেন এই সময়ের ছয়জন জনপ্রিয় মডেল ও অভিনয় তারকা ঈমন, নিরব, সজল, মুনমুন, সারিকা ও মোনালিসা তাদের সঙ্গে ছিলেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্য শিল্পীরা। এতে নেপথ্য কণ্ঠ দিয়েছেন- তানজিনা রুমা, নাজু, কমল ও রিয়াদ। সংগীতায়োজনে ছিলেন মেহেদি ও রাজেশ।

ইত্যাদির প্রতি ঈদের অনুষ্ঠানেই বিদেশিদের নিয়ে একটি মজার পর্ব থাকে। এবারও রয়েছে তেমনি একটি পর্ব। যেখানে প্রায় ৫০ জন বিদেশি নাগরিক অংশগ্রহণ করেছেন।

প্রতিবারই ইত্যাদির দর্শক নির্বাচন প্রক্রিয়া থাকে ভিন্ন রকম। বিভিন্ন উপকরণ দিয়ে ঈদ পর্বে দর্শক নির্বাচন করা হয়। এবার দর্শক নির্বাচন করা হয়েছে বিভিন্ন ফুল, ফল, পাখি ও মাছের ছবি দিয়ে। নির্বাচিত ৮ জন দর্শককে নিয়ে করা হয় দ্বিতীয় পর্ব। এই পর্বে আমাদের গ্রামীণ সংস্কৃতির উৎসবের খেলা লাঠি খেলার মাধ্যমে চূড়ান্ত বিজয়ী নির্বাচন করা হয়। এই পর্বে মানিকগঞ্জের বিখ্যাত চানমিঞার লাঠিয়াল দলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়াও রয়েছে ইত্যাদির নিয়মিত পর্ব মামা-ভাগ্নে ও নানি-নাতিসহ ঈদকে ঘিরে ডজনখানেক বিদ্রুপাত্মক রসালো নাট্যাংশ। ঈদ ইত্যাদির উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- এটিএম শামসুজ্জামান, ফখরুল হাসান বৈরাগী, আব্দুল আজিজ, সোলায়মান খোকা, সাজু খাদেম, আব্দুল কাদের, আফজাল শরীফ, ফারুক আহমেদ, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, কামাল বায়েজিদ, শবনম পারভীন, রোজী সিদ্দীকি, নিপু, জিল্লুর রহমান, মামুনুল হক টুটু, আমিন আজাদ, অলিউল হক রুমি, বিলু বড়ুয়া, তরু মোস্তফা, রতন খান, অপু, শামীম, মৌনতা, নিসা, মতি, নজরুল, রবিন ও আরো অনেকে।

ইত্যাদির শিল্প নির্দেশনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন: হানিফ সংকেত।
প্রথম প্রচার : ঈদুল ফিতর এর তৃতীয় দিন (১৩ সেপ্টেম্বর, সোমবার ২০১০) রাত ১০ টার ইংরেজি সংবাদের পর, একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।
স্পন্সর করেছে : কেয়া কসমেটিকস লিমিটেড।

Subscribe to our channel and watch more episodes of Ityadi - ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.


#eidityadi2010 #ityadi #hanifsanket #ইত্যাদিঈদপর্ব২০১০ #হানিফসংকেত #fagunaudiovision #ফাগুনঅডিওভিশন #fav #ইত্যাদি #ittadi