Ityadi - ইত্যাদি | MAY 2002 Episode | Hanif Sanket

Ityadi at a glance:

Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV (বিটিভি)
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of BTV on 31 May 2002 at 09:05 pm.

Facebook: https://www.facebook.com/HanifSanketFAV
Instagram: https://www.instagram.com/hanifsanketofficial/


বিশ্বকাপ ফুটবলের আমেজে সাজানো
দর্শক নন্দিত ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি

বরাবরের মতো ইত্যাদির এই পর্বেও রয়েছে দর্শকদের জন্য রকমারি ও জমজমাট মজার সব আয়োজন। যেহেতু ইত্যাদি সবসময় সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে সাজানো হয়, সেই ধারাবাহিকতায় ইত্যাদির এই পর্বের বিষয়, নির্মাণ ও আঙ্গিকেও আনা হয়েছে নানান পরিবর্তন। ইত্যাদির এই পর্বটি যখন প্রচারিত হয় তখন দক্ষিণ কোরিয়া এবং জাপানে অনুষ্ঠিত ২০০২ সালের ফিফা বিশ্বকাপ ফুটবল খেলা চলছিলো। পুরো বিশ্বই আক্রান্ত ছিলো বিশ্বকাপ ফুটবল জ্বরে। তাই ইত্যাদির এই পর্বটির অধিকাংশ বিষয়ই বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে সাজানো হয়েছিলো। পাশাপাশি বরাবরের মত এই পর্বেও ছিলো কয়েকটি হৃদয় ছোঁয়া প্রতিবেদন। যশোর জেলার কেশবপুর থানার সাহাপাড়া গ্রামে মানুষ ও হনুমানের সহাবস্থানের উপর রয়েছে একটি অনুকরণীয় প্রতিবেদন। সেখানে অবস্থান করা হনুমানেরা অনেক সময় এমন মানবিক আচরণ করে-যা মানুষও এখন ভুলতে বসেছে। যানবাহনের পেছনে লেখা বিভিন্ন শ্লোগানের উপর সামাজিক প্রভাব নিয়ে রয়েছে একটি প্রতিবেদন। সে সময় রাস্তায় যেসব বাস, মিনিবাস, ট্রাক, বেবিট্যাক্সি কিংবা ক্ষুদে যান ‘মিশুক’ দেখা যেত সেগুলোর পেছনে কিছু কথা লেখা থাকতো, যার কিছু ছিল কৌতুককর, কিছু ভয়ংকর, কিছু অবান্তর এবং কিছু ছিল অরুচিকর। ইত্যাদির এই পর্বের মাধ্যমে যানবাহনের পেছনে কিছু শিক্ষামূলক লেখার প্রসার ঘটানোর উদ্যোগ নেয়া। যে কারণে এখন যানবাহনের গায়ে দেখা যায় শিক্ষামূলক ও সমাজ সচেতনামূলক বিভিন্ন উক্তি। ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের উপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে যুক্তরাষ্ট্রের স্বাধীনতার প্রতীক স্ট্যাচু অব লিবার্টির উপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন।

এবারের পর্বে রয়েছে দুটি গান। ‘তোমার বাড়ির রঙের মেলায়, দেখেছিলাম বায়োস্কোপ’ শিরোনামে দ্বৈত কন্ঠে একটি গেয়েছেন দলছুটের বাপ্পা মজুমদার ও সঞ্জীব চৌধুরী। গ্রামীণ প্রাকৃতিক পরিবেশে গানটির চিত্রধারণ করা হয়েছে। গানটির কথা লিখেছেন কামরুজ্জামান কামু, সুর ও সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার। একজন কর্মজীবি মেয়েকে নিয়ে একটি ব্যতিক্রমধর্মী গানের মিউজিক ভিডিও করা হয়েছে। এ দেশে প্রথম মিউজিক ভিডিও নির্মাতা হানিফ সংকেত এর মাধ্যমে নিত্যনতুন ধরনের মিউজিক ভিডিও দর্শক দেখেছেন। এই গানটিও মিউজিক ভিডিওর ক্ষেত্রে একটি চমক এবং অনেকের জন্যেই অনুকরণীয় ছিলো। এই মিউজিক ভিডিওটিতে অভিনয় করেছেন জনপ্রিয় টিভি তারকা লিটু আনাম ও অপি করিম। ‘শেফালি নামের সেই মেয়ে’ শিরোনামে গানটি লিখেছেন গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার, গানটি গেয়েছেন বাদশা বুলবুল। ইত্যাদিতে প্রচারিত প্রতিটি গানই ইত্যাদির মূল পরিকল্পনার সঙ্গে সংগতি রেখে হানিফ সংকেত এর পরিকল্পনায় ও সার্বিক তত্ত্বাবধানে নির্মিত হয়। যে কারনে ইত্যাদির প্রতিটি গানই হয় বৈচিত্রময় ও উন্নত মানের।

আমন্ত্রিত কয়েকশত দর্শকের হাতে বল দিয়ে সেখান থেকে ৫ জন দর্শক নির্বাচন করা হয় দ্বিতীয় পর্বের জন্য। দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকদের সামনে অভিনেতা তুষার খান ফুটবল ও জীবন সংক্রান্ত একটি রচনা পাঠ করেন। এর উপরে প্রশ্নোত্তরের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হয়।

নানা-নাতি, মামা-ভাগ্নে, ইংরেজি ছবির বাংলা সংলাপ ও চিঠিপত্র বিভাগসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ম নাট্যাংশ।

এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-আতাউর রহমান, সাইফুদ্দিন আহমেদ, ফখরুল হাসান বৈরাগী, মহিউদ্দিন বাহার, নাজমুল হুদা বাচ্চু, নাজমা আনোয়ার, জি এম আনসারী, সোলায়মান খোকা, আব্দুল আজিজ, তরু মোস্তফা, কাজী আসাদ, ফারুক আহমেদ, লাভলী ইয়াসমীন, আব্দুল কাদের, আফজাল শরীফ, অমল বোস, ওয়ালিউল হক রুমি, আমিন আজাদ, অশোক বড়ুয়া, রফিকউল্লাহ সেলিম, আরফান আহমেদ, শোভা খন্দকার, কামাল বায়েজিদ, জাহিদ চৌধুরী, মামুনুল হক টুটু, শুভাশিষ ভৌমিক, বিলু বড়ুয়া, মন্টু, উদয়ন বড়ুয়া, নিপুসহ আরো অনেকে।

পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন: হানিফ সংকেত।
প্রথম প্রচার : ৩১শে মে-২০০২, শুক্রবার, রাত ০৯:০৫ মিনিটে, বাংলাদেশ টেলিভিশন-এ।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।


Subscribe to our channel and watch more episodes of Ityadi - ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.


#ityadi #ইত্যাদি #hanifsanket #হানিফসংকেত #fagunaudiovision #ফাগুনঅডিওভিশন #fav #ittadi #ityadimay2002episode #ইত্যাদিমে২০০২পর্ব