কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী এবং কীভাবে নির্ধারিত হয়?

#BBCBangla
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাইদ বিজনেস স্কুলের ফেলো স্টিভেন ক্লিমজুক মেসন বলেন, বর্তমানে আমরা এমন এক সময়ে বাস করছি যেখানে বিশ্বব্যাপী অস্থিরতা, মহামারির হানা, যুদ্ধ, মন্দা, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং বিভিন্ন ধরণের সহিংস পরিস্থিতি প্রতিদিনের সংবাদ শিরোনাম হয়। এমন সময়ে পাসপোর্ট শুধু মাত্র একটি পরিচয়পত্র বা ভ্রমণের একটি নথিই নয়, বরং আপনি কোথায় যাচ্ছেন, কোথায় যেতে পারবেন বা পারবেন না, কোন দেশে গিয়ে আপনি কী ধরণের অভ্যর্থনা পাবেন, কোন দেশে আপনার নিরাপত্তা কতটুকু সেটিও নির্ভর করে এই পাসপোর্টের উপর।

মি. মেসনের মতে, একটি পাসপোর্টের শক্তিমত্তা বা দুর্বলতা সেই পাসপোর্টধারীর জীবনমানকেও প্রভাবিত করে। এমনকি অনেক সময় এটি জীবন-মৃত্যুর কারণ হয়েও দেখা দিতে পারে।

তাই আপনি কোন পাসপোর্ট বহন করছেন সেটি গুরুত্বপূর্ণ। কিন্তু পাসপোর্ট শক্তিশালী নাকি দুর্বল সেটি কীভাবে নির্ধারিত হয়? -সেটি ব্যাখ্যা করছেন মুন্নী আক্তার।


*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************