লাগামহীনভাবে বাড়ছে ওষুধের দাম, কতটা ভোগান্তিতে সাধারণ মানুষ?

#BBCBangla
বিশ বছর নানান ধরণের জটিল রোগের ওষুধ সেবন করেন শামছুন্নাহার, মাসে তার এতো দিন ১০-১২ হাজার টাকা খরচ হলেও এখন সেটা বেড়ে ১৫ হাজারের কাছাকাছি গিয়ে ঠেকেছে।

স্বামীর পেনশনের টাকায় ঋণ পরশোধ করতে হয়, ফলে অত্যাবশ্যকীয় ওষুধের জন্য তাকে নির্ভর করতে হয় সন্তানদের উপর। তাই ওষুধ সেবন করতে গিয়ে কিছুটা চিন্তায় পড়েন তিনি। কারণ তার সেবনকৃত প্রায় সব ওষুধেরই দাম বেড়েছে, অন্যদিকে ভোগ্য পণ্যের দাম বাড়ায় সন্তানদের সংসার নিয়ে চিন্তা করতে হচ্ছে তাকে।

মিডফোর্ট, শান্তি নগরসহ ঢাকার বিভিন্ন এলাকার ওষুদের দোকান ঘুরে দেখা যায় গেলো কয়েক মাসে অনেক ওষুধের দাম ৪০-৫০% বেড়েছে। বিশেষ করে রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ, হৃদরোগের ওষুধসহ এমন সব জরুরি ওষুধের।

বাংলাদেশের ঔষুধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো উৎপাদন খরচ পোষাতে না পারায় বাধ্য হয়ে দাম বাড়াতে হয়েছে, এছাড়া ডলারের দাম বাড়ায় আমদানিকৃত ওষুধের দামও সমন্বয় করতে হয়েছে।

ওষুধের দাম বেড়ে যাওয়ায় ক্রেতাদের উপর কী ধরণের বাড়তি চাপ পড়ছে জানতে দেখুন এই ভিডিওটি।

*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************