প্যানজিয়া: একমাত্র সুপার মহাদেশটি কেমন ছিল? | #BangladeshTrending

#bbcbangla | #Trending | #Bangladesh | #Pangea
সম্প্রতি নাসার ছবি নিয়ে তোলপাড় ঘটে গেল সারা বিশ্বে! জেমস ওয়েব টেলিস্কোপ দেখালো ১৩৫০ কোটি বছর আগের মহাশূন্যের ছবি। যা দেখে তাক লেগে গেছেন অনেকে!
তবে আমরা যদি মাত্র ২০-২৫ কোটি বছর আগের এই পৃথিবীর ছবি দেখি সেটাও কিন্তু বিস্ময়ের জন্ম দেয়। ৭ টি মহাদেশ-এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া বা ওশেনিয়া, অ্যান্টার্কটিকা, উত্তর ও দক্ষিণ অ্যামেরিকা। পৃথিবীর এমন ম্যাপ আমাদের প্রায় সবারই পরিচিত। কিন্তু ১৯১২ সালে জার্মান বিজ্ঞানী আলফ্রেট ভেয়ইগেনার তত্ত্ব দিয়েছিলেন যে একটা সময় মহাদেশ ছিল একটিই যেটা সময়ের সাথে বিবর্তন হয়ে এখনকার রূপে এসেছে।
সে এক মহাদেশের নাম দেয়া হয় প্যানজিয়া। তবে কিভাবে এগুলো আলাদা হয়ে গেল তখন সেটা ব্যাখ্যা করতে না পারায় জীবদ্দশায় তার তত্ত্ব গ্রহণ করা হয়নি। আরো ৫০ বছর পার হবার পর সেটা গ্রহণযোগ্যতা পায়! কেমন ছিল সেই এক মহাদেশ প্যানজিয়া, আর আবারো পৃথিবী এমন হতে পারে - সেটার সপক্ষেই বা কী প্রমাণ পাওয়া যায় একটু দেখে নেয়া যাক।


*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************