পদ্মা সেতু নির্মাণে যত কারিগরি চ্যালেঞ্জ ছিলো প্রকৌশলীদের

#Bangladesh | #PadmaBridge | #bbcbangla

বলা হচ্ছে পৃথিবীর গভীরতম পাইলের সেতু পদ্মা, নরম ও স্রোতের তোড়ে সরে যাওয়ার মতো মাটির পরিমাণ বেশি এই নদীর তলায়। এই ধরণের মাটির উপর এতো ভারী একটি কাঠামোকে দৃঢ়ভাবে দাঁড় করানো ছিলো প্রকৌশলীদের কাছে বড় একটি চ্যালেঞ্জ।
এই সেতু তৈরিতে এমন কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যেগুলোর ব্যবহারিক প্রয়োগ বিশ্বে খুব একটা হয়নি। ফলে নির্মাণ কাজ শুরু হওয়ার পরেও প্রতিটি মুহুর্তে নানান ধরণের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে সেতু নির্মাণের সাথে সংশ্লিষ্টদের। ডিজাইনের বিশেষত্ব, নদীর তীব্র স্রোত, প্রাকৃতিক দুর্যোগ, মহামারি সব মিলিয়ে ১৯৯৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত নানান চড়াই উতরাই পার হতে হয়েছে এই সেতু নির্মানে যুক্ত ব্যক্তিদের।
এসব কারিগরি চ্যালেঞ্জের পাশাপাশি গুজব ঠেকাতেও তাদের মনযোগ দিতে হয়েছে।
পদ্মা সেতু নির্মাণ করতে গিয়ে কী কী ধরণের কারিগরি চ্যালেঞ্জের মুখে পড়েছেন প্রকৌশলীরা, এবং এসব চ্যালেঞ্জ থেকে তারা কীভাবে উতরে গেছেন সে অভিজ্ঞতা বর্ণনা করেছেন বিবিসির শাহনেওয়াজ রকির কাছে। বিস্তারিত জানতে দেখুন ভিডিওটি।

*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************