গম-আটা-ময়দার বাজার অস্থির, রাশিয়া-ইউক্রেন যুদ্ধই কি কারণ? | Bangladesh #trending

#bbcbangla #Samanjar
রুটি-পরটা, বিস্কুট, পাউরুটি, পিঠা..থেকে বনরুটি কিংবা নুডুলস, এসব কিছুর জন্য দরকার হয় আটা-ময়দার। যেগুলো বাংলাদেশে তৈরি হয় মূলত গম থেকে। গমের বাইরের আবরণসহ যখন ভাঙ্গানো হয় সেটা আটা, আর আবরণ ছাড়া ভাঙ্গানো হলে ময়দা। গমের ছাতু আবার গবাদিপশুর খাবার হিসেবেও ব্যবহৃত হয়। এত কথা বলার কারণ হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধের চাপ পড়েছে বাংলাদেশের গমের বাজারে।

বাংলাদেশে গত দুই দশকে গমের চাহিদা তিনগুণ হয়েছে, আর সেই চাহিদার প্রায় ৮৭%ই আসে আমদানির মধ্য দিয়ে। গত অর্থ বছরে মোট যে গম আমদানি করা হয়েছিল তার ৪২ শতাংশ অর্থাৎ প্রায় অর্ধেক ছিল রাশিয়া এবং ইউক্রেন থেকে।

এছাড়া ২০২১ সালে ইউক্রেনের গম রপ্তানির তালিকায় বাংলাদেশ তৃতীয় অবস্থানে ছিল। এখন বাংলাদেশের সিংহভাগ গম ভারত থেকে আসলেও, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব সেখানেও, ফলে ভারত নিজের বাজার রক্ষা করতেই ব্যস্ত এখন, একেবারেই সীমিত করে এনেছে রপ্তানি। সবমিলে প্রভাবটা পড়েছে বাজারের আটা-ময়দার দামের উপর। আর যারা এর উপর নির্ভরশীল তাদের উঠছে নাভিশ্বাস।


*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************