আমেরিকায় কেন অস্ত্র আইন পরিবর্তন করা যাচ্ছে না - Bangladesh #trending

#USA #Bangladeshtrending
গত সপ্তাহে অ্যামেরিকার একটি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশুসহ ২১ জনের মৃত্যুর পর আবারো প্রশ্ন উঠেছে সেখানে বন্দুকের সহজলভ্যতা নিয়ে। গত কয়েক বছরের যদি শুধুমাত্র এমন ম্যাস শুটিং বা নির্বিচারে গুলির দিকে আমরা দেখি দেখা যায় এটা বাড়ছে। ২০১৭-১৮র দিকে যতগুলো ঘটনা ঘটেছে, গত দুই বছরে সেটা দ্বিগুণ হয়ে গেছে।
আর যদি বন্দুকে আত্মহত্যাসহ মোট মৃত্যুর দিকে দেখি সেটাও অনেক বেশি বেড়েছে, এখানে বলে রাখা ভালো যে আসল সংখ্যাটা এর চেয়ে বেশিও হতে পারে, যেমন এই ডাটাতে দেখা যাচ্ছে ২০২০ সালে ৪৩,৬৭১ জনের মৃত্যু হয়েছে যদিও সিডিসি বলছে সেটা ছিল ৪৫,২২২ জন।
অন্যদিকে অ্যামেরিকার জনসংখ্যার চাইতে অস্ত্রের সংখ্যাও বেশি। ২০১৮ সালে প্রকাশিত একটি জরিপ অনুযায়ী অ্যামেরিকার সাড়ে ৩২ কোটি সাধারণ জনগণের হাতে উনচল্লিশ কোটির বেশি অস্ত্র রয়েছে। এই উনচল্লিশ কোটি ৩৩ লাখ অস্ত্রের মধ্যে নিবন্ধিত ১১ লাখের কম। অর্থাৎ ৯৯.৭% ই অনিবন্ধিত।
এখন প্রশ্ন হচ্ছে একের পর এক শ্যূটিংয়ের ঘটনার পর যুক্তরাষ্ট্রের অস্ত্র কেন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না, নীতিমালাই বা কেন পরিবর্তন করা যাচ্ছে না? সেটা চলুন জেনে আসি।


*******************************************
বিবিসি নিউজ বাংলার ইউটিউব চ্যানেলে আপনাকে স্বাগতম।
এখানে আপনি দেখতে পাবেন দেশ ও দেশের বাইরের সমসাময়িক গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন, বিবিসি নিউজ বাংলার টিভি অনুষ্ঠান প্রবাহ, ক্লিক এবং বাংলাদেশ ট্রেন্ডিং-এর সকল পর্ব।
নিয়মিত ভিডিও আপডেট পেতে এবং অনুষ্ঠান দেখতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন:
ওয়েবসাইট: https://www.bbc.co.uk/bengali​​​
ফেসবুক: https://facebook.com/BBCBengaliService​​​
টুইটার: https://twitter.com/bbcbangla

#BBCBangla #BBCBanglaNews #বিবিসি #বিবিসিবাংলা #BBCNews

*******************************************