Panchphoron - পাঁচফোড়ন | এটিএন বাংলার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নির্মিত | জুলাই ২০১১।

Program name: Panchphoron (Pachforon) পাঁচফোড়ন ।
Special Thanks: Hanif Sanket - হানিফ সংকেত ।
Director: Sanjida Hanif - সানজিদা হানিফ ।
Will be air on: ATN Bangla - এটিএন বাংলা ।
On-air Date: 14 July 2011 - ১৪ জুলাই ২০১১ ।
Production: Fagun Audio Vision - ফাগুন অডিও ভিশন।

Hanif Sanket Facebook Page : https://www.facebook.com/HanifSanketFAV
ফাগুন অডিও ভিশন ইউটিউব চ্যানেল: https://www.youtube.com/fagunav

বাংলাদেশে এই প্রথম সম্পূর্ণই ছন্দে-সুরে নির্মিত অনুষ্ঠান
বিশেষ “পাঁচফোড়ন”।

মানসম্মত নান্দনিক অনুষ্ঠান নির্মানে নন্দিত দেশের প্রথম প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন এটিএন বাংলার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নির্মাণ করেছে বিশেষ পাঁচফোড়ন। নকল ও কপি অনুষ্ঠানের ভীড়ে ফাগুন অডিও ভিশন বিভিন্ন মৌলিক চিন্তার অনুষ্ঠান দর্শকদের উপহার দিয়ে থাকেন তার আর একটি প্রমাণ পাঁচফোড়ন। এটিএন কর্তৃপক্ষের বিশেষ অনুরোধে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচারিত হয়। তারই ধারাবাহিকতায় এটিএন বাংলার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছন্দে ও সুরে বিশেষ ‘পাঁচফোড়ন’ প্রচারিত হয় ১৪ জুলাই-২০১১, রাত ৯টা ০৫ মিনিটে।
পাঁচফোড়নের প্রতিটি পর্বেই উপস্থাপনার ঢং ভিন্নরকম থাকে যেখানে নির্দিষ্ট কোন উপস্থাপক থাকে না। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম পরিবেশন করা হয়। এতে দর্শকরা যেমন একটি নাটকীয় গল্পের স্বাদ পান তেমনি অনুষ্ঠানও হয়ে উঠে বৈচিত্র্যময়। তবে এবার সেক্ষেত্রেও বৈচিত্র্য আনা হচ্ছে। পাঁচফোড়নের এই অনুষ্ঠানটির প্রতিটি পর্বই সম্পূর্ণই ছন্দে ছন্দে গাঁথা হয়েছে। উপস্থাপনায়ও রয়েছে ছন্দ এবং সুর। এই পর্বটির রচনা করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত।
যেহেতু পাঁচফোড়নের প্রতিটি পর্বেই উপস্থাপনায় ব্যতিক্রম থাকে-তাই আরো বৈচিত্র্য আনতে এই উদ্যোগ নেয়া হয়েছে। আর দেশের টেলিভিশনে এই প্রথমবারের মত পুরো একটি ম্যাগাজিন অনুষ্ঠান ছন্দে ও সুরে প্রচারিত হতে যাচ্ছে। দর্শকরা এতে আলাদা স্বাদ পাবেন। উল্লেখ্য শিক্ষা-তথ্য ও বিনোদনমূলক জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র বিশেষ অনুষ্ঠানগুলোতে ছন্দেসুরে ছোট ছোট নাট্যাংশ করা হয়। এবার সেটাই পাঁচফোড়নে বৃহৎ আকারে করা হলো। অনুষ্ঠানটি ছন্দেসুরে উপস্থাপনায় থাকবেন ‘ইত্যাদি’খ্যাত শিল্পী অর্জুন ও ক’জন যন্ত্রশিল্পী। যেখানে থাকবে বাদ্যযন্ত্রের মূর্ছনা।
পাঁচফোড়নের এই পর্বে দু’টি গান রয়েছে। একটি গেয়েছেন জনপ্রিয় সংগীত শিল্পী ও সংগীত পরিচালক আরফিন রুমি ও তার সাথে রয়েছে শিল্পী খেয়া। গানটির কথা লিখেছেন অনুরূপ আইচ এবং সুর ও সংগীতায়োজন করেছেন আরফিন রুমি। ঢাকার বাইরে একটি মনোরম লোকেশানে গানটির চিত্রায়ন করা হয়েছে। নান্দনিক চিত্রায়ন ও শিল্পীদের চমৎকার অভিনয়ে সমৃদ্ধ গানটি দর্শকদের আনন্দ দেবে। বর্ষবরণ উপলক্ষে এই পাঁচফোড়নে একটি জনপ্রিয় পুরানো বাংলা গানকে নতুন সংগীতায়োজনে ভিন্ন আঙ্গিকে চিত্রায়ন করা হয়েছে। গানটিতে নতুন করে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী শাকিলা জাফর। সংগীত পরিচালনা করেছেন আলী আকবর রুপু।
কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার একটি ইউনিয়নের মেম্বার পদপ্রার্থী একজন ভিক্ষুকের নির্বাচনে অংশগ্রহণের উপর রয়েছে একটি বিশেষ প্রতিবেদন। যেহেতু জুলাই মাস আমের মৌসুম-তাই সমসাময়িক বিষয় হিসাবে রংপুরের সুস্বাদু ও সুঘ্রাণযুক্ত হাঁড়িভাঙ্গা আম নিয়ে একটি তথ্যবহুল প্রতিবেদন।
পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়ে পাঁচফোড়নে বিভিন্ন ধরনের ব্যঙ্গাত্মক নাট্যাংশ থাকে। এবারও বেশ কটি ছন্দেগাঁথা নাট্যাংশ রয়েছে। যাতে অভিনয় করেছেন পাঁচফোড়ন এর নিয়মিত অভিনয় শিল্পীরা।

পাঁচফোড়ন নির্মান করেছে দেশের খ্যাতিমান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন। পরিচালনা করেছেন সানজিদা হানিফ। প্রচারিত হয় যথারীতি এটিএন বাংলায়।


Subscribe to our channel and watch more episodes of Ityadi - ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.

#পাঁচফোড়ন #ফাগুনঅডিওভিশন #সানজিদাহানিফ #এটিএনবাংলারপ্রতিষ্ঠাবার্ষিকী #Panchphoron #fagunaudiovision #SanjidaHanif