Ityadi - ইত্যাদি | Hanif Sanket | May - 2008 episode

Ityadi at a glance:
Program name: Ityadi (ITTADI) - ইত্যাদি
Shooting place: Bangladesh National Museum Auditorium, Dhaka (বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তন, ঢাকা)
Writer: Hanif Sanket - হানিফ সংকেত
Director: Hanif Sanket - হানিফ সংকেত
Aired on: BTV
Production: Fagun Audio Vision

দেশের সবচাইতে জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’র এই পর্বটি প্রচারিত হয় গত ৩০ মে, ২০০৮ রাত ৯ টায়, যথারীতি বাংলাদেশ টেলিভিশনে। একথা বলার অপেক্ষা রাখে না- ‘ইত্যাদি’ সবসময়েই ব্যতিক্রমী ও সমাজ সচেতনতামূলক বিষয়ে পরিপূর্ণ থাকে। টেলিভিশন মিডিয়ার প্রধান যে কাজ অর্থাৎ শিক্ষা, তথ্য, বিনোদন একসঙ্গে এই তিনটি বিষয়ের সমন্বয় একমাত্র ‘ইত্যাদি’ অনুষ্ঠানেই দেখা যায়। অনুষ্ঠানে এই তিনটি বিষয়কে মাথায় রেখেই সমসাময়িক সব আয়োজন নিয়ে ‘ইত্যাদি’কে সাজানো হয়েছে। রয়েছে বেশ কিছু মানবিক ও শিক্ষামূলক হৃদয় ছোঁয়া প্রতিবেদন এবং বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে সমাজের ক্ষত নিরাময়ের লক্ষ্যে রয়েছে বেশ কয়েকটি সচেতনতামূলক ও উদ্বুদ্ধকরণ নাট্যাংশ। ‘ইত্যাদি’র এই পর্বে দুইটি গান রয়েছে। একটি বিষয়ভিত্তিক গান। আমাদের পরিবেশ, জলবায়ু, মাটি, পানি ও প্রাকৃতিক সম্পদকে নিয়ে গানটি গেয়েছেন এ্যান্ড্রু কিশোর, সুর করেছেন আলী আকবর রূপু আর এই বিষয়ভিত্তিক গানটি লিখেছেন গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান। ঢাকা ও ঢাকার অদুরে সাভার, গাজীপুর, টঙ্গী, সিংগাইর এর বিভিন্ন লোকশনে গানটি চিত্রায়ন করা হয়। ষ্টুডিওতে আর একটি দ্বৈত সঙ্গীত পরিবেশন করেছেন শিল্পী ডলি সায়ন্তনী ও আগুন। গানের কথা লিখেছেন কবির বকুল ও সুর করেছেন তাপস।

নিউইর্য়ক প্রবাসী একজন সৎ মানুষের উপর একটি প্রতিবেদন রয়েছে। ভৈরবের একজন সচেতন মানুষ যিনি দেড় যুগ ধরে যৌতুকের বিরুদ্ধে মানুষকে সচেতন করছেন। তবে কোন কিছু প্রাপ্তি বা স্বীকৃতির লোভে নয়, নিতান্তই বিবেকের তাড়নায়। রংপুরের এক অসহায় পরিবারের অবর্ণনীয় দুঃখ-কষ্টের উপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। এছাড়াও ভেজালপণ্য, ভেজাল সবজী ও একজন সচেতন কৃষকের উপর একটি অনুসন্ধানী প্রতিবেদন রয়েছে। উল্লেখ্য ইতোপূর্বেও ‘ইত্যাদি’তে প্রথম ভেজালবিরোধী প্রতিবেদন প্রচারের পর দেশব্যাপী ভেজাল বিরোধী অভিযান শুরু হয়েছিল। ‘ইত্যাদি’ সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চলের সচেতন মানুষ বিশেষ করে যারা নিরবে নিভৃতে সমাজ সংস্কার ও বিভিন্ন বিষয়ে মানুষকে সচেতন করার জন্য, শিক্ষিত করে তোলার জন্য, দেশের উন্নয়নের জন্যে কাজ করে যাচ্ছেন অথচ প্রচার বিমুখ এইসব মানুষদের খুঁজে এনে অন্যকে অনুপ্রাণিত করার কাজটি করে থাকে।

জৈষ্ঠ্য মাস- মধু মাস অর্থাৎ ফলের মাস। এই ফলের মাসকে সামনে রেখেই দর্শকপর্ব সাজানো হয়েছে। ‘ইত্যাদি’র এই পর্বটির গত কয়েক পর্ব আগে থেকেই দর্শক পর্বের দর্শক নির্বাচনের জন্য ‘ইত্যাদি’র ইউনিট দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বিভিন্ন কুইজের মাধ্যমে দর্শক নির্বাচন শুরু করেছে। ইতোপূর্বে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশালের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে প্রতিযোগী নির্বাচন করা হয়েছে। দর্শকপর্বের ৬ জন দর্শককে নির্বাচিত করা হয়েছে ষ্টুডিওতে এবং পার্বত্য জেলা রাঙামাটি থেকে। রাঙামাটি সরকারি কলেজ থেকে দু’জন এবং রাঙামাটি সরকারি মহিলা কলেজ থেকে দু’জন এবং বাকী দু’জন আমন্ত্রিত দর্শকদের মধ্য থেকে।

‘ইত্যাদি’র এই পর্বে মামা ভাগ্নে পর্বেও রয়েছে ব্যতিক্রম। মামার বাধার কারণে মৌসুমী ব্যবসায়ী ভাগ্নে কোন ব্যবসাই শুরু করতে না পারলেও ভাগ্নে থেমে নেই। একের পর এক পরিকল্পনা করেই চলেছে-এই পর্বেও রয়েছে নুতন ব্যবসা? তবে এ ব্যবসার সঙ্গে মোবাইল ফোনের একটি যোগসাজশ রয়েছে। নানা-নাতি পর্বে এবারে নাতি দেশের শিশু শিক্ষা নিয়ে খুব চিন্তিত হয়ে পড়ছে। তবে তার চিন্তা মুক্তির উপায় নানা দিতে পেরেছে কিনা তা জানা যাবে এই ‘ইত্যাদি’তে।

এছাড়াও ‘ইত্যাদি’র এই পর্বে বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বিভিন্ন নাট্যাংশ। বর্তমান সময়ের প্রেক্ষাপটে ভিক্ষাবৃত্তির নতুন উপায়, বিয়ের পাত্রীর রান্নার হাত যাচাই, পানি নিয়ে সমস্যা, সকালে ঘুম থেকে উঠা নিয়ে বিজ্ঞাপন নির্মাণ, প্রতিভা খোঁজার অভিনব উপায় ইত্যাদি বিভিন্ন বিষয়ে নাট্যাংশগুলো করা হয়েছে। প্রতিটি নাট্যাংশেই রয়েছে বিনোদনের পাশাপাশি আমাদের সামাজিক অসংগতিকে ঘিরে তীব্র ব্যাঙ্গ বিদ্রুপের কষাঘাত। বরাবরের মত ‘ইত্যাদি’র এই পর্বটিও দর্শকদের আনন্দ দেবে।

‘ইত্যাদি’র এই পর্বে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- আরিফুল হক, ফারুক আহমেদ, আব্দুল কাদের, আফজাল শরীফ, ফখরুল হাসান বৈরাগী, সোলায়মান খোকা, নাজমূল হুদা বাচ্চু, সুভাশিষ ভৌমিক, মহিউদ্দিন বাহার, কামাল বায়েজীদ, আব্দুল আজিজ, জিল্লুর রহমান, রতন খান, শোভা খোন্দকার, আমিন আজাদ, কাজী আসাদ, মতিউর রহমান, তরু মোস্তফা, নিশা, বিলু বড়ুয়া, দিপু, নজরুল, কাজল, আপেল, রুমী, রবিন, নিপু, শম্পা, মামুন, সুজাত, টুকু, স্বপন, চান্নু সহ আরো অনেকে।

‘ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ‘ইত্যাদি’ স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড।

Facebook: https://www.facebook.com/HanifSanketFAV

Subscribe to our channel and watch more episodes of Ityadi - ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.

#ইত্যাদি #Ityadi #HanifSanket #হানিফসংকেত #পুরাতনইত্যাদি #ইত্যাদিপুরাতনপর্ব #ফাগুনঅডিওভিশন #FagunAudioVision #Ityadi2008